প্রথমবারের মতো বাংলা উইকিপিডিয়ায় আয়োজিত হলো চট্টগ্রাম-মিউনিখের সংস্কৃতি বিষয়ক নিবন্ধ লেখার প্রতিযোগিতা। বাংলা-জার্মান সম্প্রদায় বিনিময় প্রকল্পের অংশ হিশেবে গত মে মাস জুড়ে মাসব্যাপী “চট্টগ্রাম-মিউনিখ অনুবাদ ২০১৯” শীর্ষক এই গণ-লেখার প্রতিযোগিতা সম্পন্ন হয়।

এই প্রকল্পের প্রধান লক্ষ্য দুই ভাষায় মধ্যে আন্তঃসম্পর্ক স্থাপন এবং জ্ঞানের সেতু নির্মাণ, যেখানে জার্মান সম্প্রদায়ের উইকিপিডিয়ানরা জার্মান ভাষায় বাংলাদেশের ভাষা-সংস্কৃতি, এবং বাংলা সম্প্রদায়ের উইকিপিডিয়ানরা বাংলা ভাষায় জার্মানির ভাষা-সংস্কৃতি নিয়ে উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় জ্ঞান-চর্চা এবং অবদান রাখার উদ্যোগ নেন।

চট্টগ্রাম উইকিপিডিয়া সম্প্রদায় এবং মিউনিখ সম্প্রদায়ের যৌথ উদ্যোগে পরিচালিত এই প্রকল্পের প্রথম পর্বে বাংলা ও জার্মান উইকিপিডিয়ায় চট্টগ্রাম ও মিউনিখের সংস্কৃতি, স্থাপত্য, প্রাকৃতিক সম্পদ, উল্লেখযোগ্য ব্যক্তিত্ব, এবং ক্রীড়া সুবিধা সম্পর্কিত সর্বমোট ১৪৩টি মানসম্মত নিবন্ধ তৈরি করা হয়, যার মধ্যে বাংলা ভাষায় ৭৫টি এবং জার্মান ভাষায় ৬৮টি। দুই সম্প্রদায় থেকে মোট ১৩জন উইকিপিডিয়ান এই প্রতিযোগিতায় অংশ নেন।

“কিস নীতি” বা “এটাকে সহজ রাখো, গর্দভ” (“KISS principle” বা “keep it simple, stupid”) অনুসারে পয়েন্টভিত্তিক মানদণ্ডে প্রতিযোগিতাটি সম্পন্ন হয়। যেখানে বাংলা সম্প্রদায় থেকে এমডি আবু সায়েম সর্বোচ্চ ১২৮ পয়েন্ট এবং জার্মান সম্প্রদায় থেকে সিমবাইল সর্বোচ্চ ৪১৭ পয়েন্ট অর্জন করেন।

বাংলা সম্প্রদায়ের থেকে যথাক্রমে রাফি বিন তোফা দ্বিতীয়, ইন্তেখাব আলম চৌধুরী তৃতীয় এবং শামীমা নাসরিন ও তামীম মাহমুদ যৌথভাবে রানার-আপ হন।

অন্যদিকে জার্মান সম্প্রদায় থেকে যথাক্রমে বিজেএস দ্বিতীয়, বিগল্ফ১২৩ তৃতীয় এবং জে. প্যাট্রিক ফিশার রানার-আপ হন। সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারীদের জন্য পুরস্কার হিসেবে ছিল যথাক্রমে ৫০, ২৫ এবং ১০ ইউরো মূল্যের বইয়ের ভাউচার এবং রানার-আপের জন্য উইকিপিডিয়া স্যুভেনির।

“চট্টগ্রাম-মিউনিখ অনুবাদ ২০১৯” নিবন্ধ প্রতিযোগিতা মূলত একটি পরীক্ষামূলক আয়োজন হিসেবে আয়োজিত হয়েছে। সম্প্রদায়দ্বয়ের প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী প্রতিবছরের মে মাসে এই প্রতিযোগিতা আয়োজনের সদিচ্ছা রয়েছে।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্ট অ্যান্ড সেফটি স্পেশালিস্ট এবং এই প্রকল্পের প্রধান সহ-সমন্বয়ক ক্রিস্টল স্টাইগেনবার্গার বলেন, চট্টগ্রাম বাংলাদেশের একটি বড় বন্দরনগরী এবং মিউনিখ জার্মান ফেডারেল রাষ্ট্র বাভারিয়ার রাজধানী- উভয় শহরই সংস্কৃতি এবং ইতিহাসে ব্যাপক সমৃদ্ধ; যা এধরণের আন্তঃভাষিক সম্পর্কের মাধ্যমে অন্য ভাষাভাষীদের মধ্যে ছড়িয়ে দেয়া আরো সহজতর হয়ে উঠবে। এতে উন্মুক্ত বিশ্বকোষে মাতৃভাষায় বৈশ্বিক জ্ঞানলাভের সুযোগ বৃদ্ধি পাবে।

এই প্রকল্পের মাধ্যমে উইকিমিডিয়া প্রকল্পগুলির মধ্যে তথ্যের বৈচিত্র্য সৃষ্টির পাশাপাশি উইকিপিডিয়ায় বাংলাদেশ ও জার্মানি সম্পর্কিত বিষয়বস্তুর সমৃদ্ধি ঘটানো, উভয় সংস্কৃতির মধ্যে তথ্যের ব্যবধান হ্রাস, এবং উভয় সম্প্রদায়ের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক স্থাপনের সূত্রপাত সম্ভব হয়েছে।

Translate »
Share This