বোডিল বায়ার্ন (১৯০৫), পাবলিক ডোমেইন চিত্র।

বোডিল বায়ার্ন (১৮৭১-১৯৬০)-এর তোলা প্রায় ১৮০টি ছবি মুক্ত লাইসেন্সের অধীনে প্রকাশ করা হয়েছে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের দুইটি অনুমোদিত সংস্থা উইকিমিডিয়া নর্জ (নরওয়ে) এবং উইকিমিডিয়া আর্মেনিয়ার সাথে নরওয়ের জাতীয় সংরক্ষণাগার সংস্থার একটি সহযোগী প্রকল্পের মাধ্যমে ছবিগুলো প্রকাশ করা হয়।

বোডিল বায়ার্ন নরওয়ের একজন ধর্মপ্রচারক এবং সেবিকা। জার্মানীতে নার্সিং পড়া শেষ করে তিনি তৎকালীন অটোমান সাম্রাজ্যের বিভিন্ন শহরে সেবিকার কাজ এবং খ্রিস্টধর্ম প্রচার করেন। ১৯১৪ থেকে ১৯২৩ খ্রিষ্টাব্দের মধ্যে আর্মেনিয়ায় ব্যাপক গণহত্যায় প্রায় ১.৫মিলিয়ন মানুষ মারা যায়।

বোডিল বায়ার্ন সেই গণহত্যার দিনগুলো খুব কাছ থেকে দেখেন এবং আহতদের সেবা করেন। তখন তিনি দিনলিপি লিখে ও ছবি তুলে তাঁর এই অভিজ্ঞতা নথিভুক্ত করে রাখেন, যা বর্তমানে আর্মেনিয়া এবং আর্মেনিয়ার ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ দালিলিক নথি হিসেবে গণ্য করা হয়।

উক্ত ছবিগুলোর ঐতিহাসিক গুরুত্ব বিবেচনা করে উইকিমিডিয়া নর্জ এবং উইকিমিডিয়া আর্মেনিয়া ২০১৮ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে বোডিল বায়ার্ন প্রকল্প শুরু করে। প্রকল্পটির লক্ষ্য ছিলো তাঁর ছবিগুলোকে ডিজিটাল মাধ্যমের জন্য উপযোগী করে উইকিপিডিয়া এবং উইকিমিডিয়া ফাউন্ডেশনের অন্যান্য প্রকল্পের জন্য মুক্ত লাইসেন্সে প্রকাশ করা।

আলেপ্পোতে আর্মেনীয় শরণার্থী ক্যাম্প। এই ক্যাম্পে ১২ হাজারের বেশি মানুষ বসবাস করতেন। ছবি: বোডিল বায়ার্ন।

একই সাথে ছবির বৃত্তান্ত অনুবাদ করে আর্মেনিয়ার ইতিহাস বৈশ্বিকভাবে উপস্থাপন করার উদ্যোগ নেওয়া হয়। প্রকল্পের সাথে নরওয়ের জাতীয় সংরক্ষণাগার সংস্থা যুক্ত হয়ে একে আরও বেগবান করে। ফলে বোডিল বায়ার্নের ছবিগুলো মুক্ত লাইসেন্সে উইকিমিডিয়া কমন্সে প্রকাশ করা হয়। ছবিগুলো এখন উইকিপিডিয়ার বিভিন্ন নিবন্ধে ব্যবহার করা হচ্ছে।

এই প্রকল্পের সফলতার পর বোডিল বায়ার্নের চিঠিপত্র অনুবাদ এবং প্রকাশ করারও উদ্যোগ গ্রহণ করা হয়। এছাড়া উইকিমিডিয়া অস্ট্রিয়ার সাথে উইকিমিডিয়া নর্জ আরও একটি সহযোগী গ্ল্যাম প্রকল্পে যুক্ত হয়ে ভিয়েনার গ্রন্থাগার ও লাইব্রেরীর সংগ্রহশালাকে ডিজিটাল মাধ্যমের উপযোগী করে মুক্ত লাইসেন্সে প্রকাশ করার উদ্যোগ গ্রহণ করেছে।

তাঁর তোলা আরও ছবি পাওয়া যাবে উইকিমিডিয়া কমন্সে

Translate »
Share This