উইকিভ্রমণের লোগো (অ্যাট্রিবিউশন: দানাপিতের কাজ অবলম্বনে মহীন রীয়াদ)

উইকিভ্রমণের লোগো (অ্যাট্রিবিউশন: দানাপিতের কাজ অবলম্বনে মহীন রীয়াদ)

বিশ্বব্যাপী ভ্রমণের উন্মুক্ত নির্দেশিকা ‘উইকিভ্রমণ’ (http://bn.wikivoyage.org) বাংলা ভাষায় তার যাত্রাপথে এক বছর পূর্ণ করেছে। ২০১৮ খ্রিস্টাব্দের ৭ জুন উইকিপিডিয়ার সহপ্রকল্প ভ্রমণ বিষয়ক এ ওয়েবসাইটটি যাত্রা শুরু করে। বর্তমানে উইকিভ্রমণ বাংলাসহ ২১টি ভাষার সংস্করণে চালু আছে।

২০১৯ খ্রিস্টাব্দের ১ জুলাই-এর হিসাব অনুযায়ী উইকিভ্রমণে ৫৭৪টি স্থানের বিস্তারিত যুক্ত করা হয়েছে। সাইটটিতে ১৩ জন সক্রিয় অবদানকারী রয়েছেন।

২০০৬ খ্রিস্টাব্দের সেপ্টেম্বরে ‘জার্মান অ্যাসোসিয়েশন উইকিভয়েজ’ নামের একটি সংগঠনের ‘উইকিট্রাভেল’ নামে একটি প্রকল্প শুরু করে। ২০১২ খ্রিস্টাব্দের মাঝামাঝি সময়ে এর বেশিরভাগ অবদানকারী এ প্রকল্পটিকে উইকিমিডিয়া ফাউন্ডেশনের আওতায় নেয়ার অনুরোধ করে। পরবর্তীতে ২০১২ খ্রিস্টাব্দের অক্টোবর থেকে উইকিভয়েজ, উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রকল্প হিসেবে যাত্রা শুরু করে।

উইকিপিডিয়ার মত উইকিভ্রমণও উন্মুক্ত যা সবাই সম্পাদনা করতে পারে। এখানে যে-কেউ তাঁর ভ্রমণ করা স্থান নিয়ে লিখতে পারেন, এমনকি একজন অবদানকারী তাঁর নিজের এলাকার দর্শনীয় বিষয়গুলোও তুলে ধরতে পারেন।

একটি আদর্শ উইকিভ্রমণ নিবন্ধে সাধারণত যে অনুচ্ছেদগুলো থাকে এবং যে বিষয়গুলো খেয়াল রাখতে হয়, সেগুলো হল:

  • ভূমিকা – যে স্থানটি নিয়ে লেখা হবে শুরুতে স্থানটি সম্পর্কে ভূমিকা দিতে হয়। এক্ষেত্রে স্থানটি কোথায়, কোন জেলায়, কোন বিভাগে অবস্থিত তা লেখা জরুরি।
  • জানুন – এ অনুচ্ছেদে স্থানটির ইতিহাস সম্পর্কে সংক্ষিপ্তভাবে লিখতে হয়।
  • কিভাবে যাবেন – স্থানটিতে কিভাবে যাওয়া যাবে সেই বিষয়ে এই অনুচ্ছেদে আলোচনা হয়। যাতায়াত ব্যবস্থা কী, বাস, রেল, বিমান সুবিধা আছে কিনা উক্ত স্থানে যাওয়ার – সে সব বিষয়।
  • ঘুরে দেখুন – স্থানটি বাসে, রেলে, রিকশায়, হেঁটে কিভাবে ঘুরে দেখা যায় সে বিষয়টি নিয়ে এ অনুচ্ছেদ।
  • দেখুন – স্থানটিতে দর্শনীয় কী কী জিনিস রয়েছে তার বিবরণ, অবস্থান (যেমন: নামসহ ওয়েবসাইট, টেলিফোন, দিকনির্দেশ, সময়সূচী ইত্যাদি) থাকে।
  • করুন – স্থানটিতে শারীরিক কর্মকাণ্ডে (যেমন খেলাধুলা, ব্যায়াম) অংশ নেয়ার জন্য উপযুক্ত কিনা সেটি এ অনুচ্ছেদে যুক্ত করতে হয়। এছাড়া সেসব স্থানের অবস্থান (নামসহ ওয়েবসাইট, টেলিফোন, দিকনির্দেশ, সময়সূচী ইত্যাদি সম্ভব হলে লিখে দিন) এ অনুচ্ছেদের আলোচ্য বিষয়।
  • কিনুন – স্থানটিতে কেনাকাটা করার মত কোনো দোকান, বিপণীবিতান আছে কিনা। সেসবের অবস্থান লিখতে হয় (নামসহ ওয়েবসাইট, টেলিফোন, দিকনির্দেশ, সময়সূচী ইত্যাদি)।
  • আহার করুন – স্থানটিতে খাবার খাওয়ার মত কী কী দোকান, হোটেল, রেস্তোরাঁ সেসব যুক্ত হয় এ অনুচ্ছেদে। সম্ভব হলে সেগুলোর নামসহ ওয়েবসাইট, টেলিফোন, দিকনির্দেশ, সময়সূচী ইত্যাদি যুক্ত থাকে।
  • পানীয় – স্থানটিতে পান করার মত দোকান আছে কিনা। সেসবের অবস্থান যেমন নামসহ ওয়েবসাইট, টেলিফোন, দিকনির্দেশ, সময়সূচী ইত্যাদি যুক্ত থাকে।
  • রাত্রিযাপন করুন – স্থানটিতে রাত্রিযাপন করার মত কোনো হোটেল, ডাকবাংলো, রিসোর্ট আছে কিনা তা যুক্ত থাকে। সেসবের অবস্থান যেমন নামসহ ওয়েবসাইট, টেলিফোন, দিকনির্দেশ, সময়সূচী ইত্যাদি যুক্ত থাকে।

প্রয়োজন ও ক্ষেত্র অনুযায়ী অনুচ্ছেদ কম বা বেশি করা যেতে পারে। উইকিভ্রমণ সংক্রান্ত যেকোনো সাহায্য, জিজ্ঞাসার জন্য আছে উইকিভ্রমণ:ভ্রমণপিপাসুর আড্ডা

Translate »
Share This