উইকিমিডিয়ার ইউআরএল সংক্ষিপ্তকরণ সেবা

চলতি বছরের (২০১৯) ১১ এপ্রিল থেকে উইকিমিডিয়া প্রকল্পে ইউআরএল সংক্ষিপ্তকরণ সেবা চালু হয়েছে। উইকিমিডিয়ার নিজস্ব ইউআরএল সংক্ষিপ্তকরণ সেবা চালু হওয়ার পর, এখন ব্যবহারকারীগণ বাংলাসহ নন-লাতিন ইউআরএল বা লিংক সহজেই শেয়ার করতে পারবেন। তবে, এই সেবাটি শুধুমাত্র উইকিমিডিয়ার অধীন ডোমেইনেই কাজ করবে। অন্য কোনো বহিঃস্থ ওয়েবসাইটের লিংক এখানে কাজ করবে না।

উইকিমিডিয়ার ইউআরএল সংক্ষিপ্তকরণ পাতার স্ক্রিনশট।

উল্লেখ্য, নন-লাতিন অক্ষরযুক্ত ইউআরএল ব্রাউজার থেকে কপি করে অন্য কোনো মাধ্যমে শেয়ার করলে সে ইউআরএল স্বয়ংক্রিয়ভাবে ইউনিকোডে রূপান্তর হয়ে যায়। যার ফলে ইংরেজি ব্যতীত অধিকাংশ ভাষার উইকিপিডিয়া সংস্করণের লিংক সামাজিক যোগাযোগ বা অন্য মাধ্যমে শেয়ার করার ক্ষেত্রে বিড়ম্বনায় পড়তে হত।

লিংক সংক্ষিপ্তকরণের জন্য https://w.wiki ঠিকানায় গিয়ে নির্দিষ্ট লিংকটি বক্সে দিয়ে Shorten বোতামে ক্লিক করলেই সংক্ষিপ্ত ইউআরএলটি পাওয়া যাবে।

চট্টগ্রাম-মিউনিখ সাংস্কৃতিক বিনিময়

উইকিমিডিয়া বাংলাদেশের চট্টগ্রাম উইকিপিডিয়া সম্প্রদায় ও জার্মানির মিউনিখ উইকিপিডিয়া সম্প্রদায় চলতি বছরের ১ মে থেকে ৩১ মে পর্যন্ত এক মাসব্যাপী একটি সাংস্কৃতিক বিনিময় কর্মসূচী আয়োজন করে। উক্ত আয়োজনের উদ্দেশ্য ছিল, চট্টগ্রাম এবং মিউনিখের সংস্কৃতিসহ স্থাপত্য, প্রাকৃতিক সম্পদ, বিখ্যাত ব্যক্তি এবং ক্রীড়া সম্পর্কিত মোট ১০০টি নিবন্ধ বাংলা ও জার্মান উইকিপিডিয়ায় সৃষ্টি করা, বাংলায় ৫০টি ও জার্মানে ৫০টি।

প্রতিযোগিতায় ৬৬টি নিবন্ধ চট্টগ্রাম বিষয়ক নিবন্ধ জার্মান উইকিপিডিয়ায় এবং মিউনিখ বিষয়ক ৭০টি নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় তৈরি করা হয়।

সাংবাদিকদের নিয়ে অনুষ্ঠিত উইকিপিডিয়া কর্মশালায় অংশগ্রহণকারীগণ।

সাংবাদিকদের নিয়ে উইকিপিডিয়া কর্মশালা

২০১৯ খ্রিস্টাব্দের ১১ মে বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের নিয়ে একটি উইকিপিডিয়া কর্মশালা আয়োজন করা হয়। কর্মশালাটি আয়োজন করে ‘হাইফাই পাবলিক’ এবং এটি পরিচালনা করে উইকিমিডিয়া বাংলাদেশ।

কর্মশালায় দৈনিক প্রথম আলো, ডেইলি স্টার, দৈনিক সংবাদ, ঢাকা ট্রিবিউন, দৈনিক নয়া দিগন্ত ও সিনিউজভয়েজসহ বেশ কিছু গণমাধ্যমের মোট ১১ জন অংশগ্রহণ করেন। উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষে কর্মশালাটি পরিচালনা করেন শাবাব মুস্তাফা ও নাহিদ সুলতান (এই প্রতিবেদক)।

Translate »
Share This