২০০৯ খ্রিস্টাব্দের ২০ এপ্রিল বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতা।

বাংলা উইকিপিডিয়া প্রায় দেড় দশক আগে যাত্রা শুরু করে, ২০০৪ খ্রিস্টাব্দে। ঐ বছরের শেষভাগে আমি ইংরেজি উইকিপিডিয়া ঘুরতে গিয়ে বাংলা সংস্করণটি আবিষ্কার করি। আমার আসার আগে গুটিকয়েক নিবন্ধ শুরু করা হয়েছিল। একজন প্রশাসকও ছিলেন, কিন্তু আমি যে সময় অ্যাকাউন্ট খুলি, তখন বহুদিন ধরেই কেউ অবদান রাখতেন না।

তখন ইংরেজি কীবোর্ড দিয়ে বাংলা ইউনিকোডে দ্রুত লেখার ভাল কোনও সফটওয়্যার ছিল না, সে কারণেই হয়ত। এভাবে মাসের পর মাস নির্জন বাংলা উইকিতে মাঝে মাঝে ঘুরতাম। চিন্তা করতাম, কিভাবে এটাকে আরও গোছানো যায়। বাংলা উইকির প্রথম প্রশাসক অনেকদিন অনুপস্থিত থাকায় আমি প্রশাসকত্ব অধিকারের জন্য আবেদন করি, যাতে অন্তত সাইটটাকে টহল দেওয়ার জন্য কেউ একজন থাকে।

প্রশাসকত্ব লাভের পর উইকির ব্যাপারে বেশি দায়িত্বশীল হয়ে উঠি। সৌভাগ্যবশত মোটামুটি এই সময়েই সম্ভবত অভ্র কীবোর্ড প্রকাশিত হয়, ফলে বাংলাতে দ্রুত ও পরিমাণে বেশি লেখালেখি করা অনেক সহজ হয়ে যায়। প্রধান পাতাটি (হোমপেজ) গোছাতে শুরু করি, বিভিন্ন ইন্টারফেস বার্তাগুলি অনুবাদ শুরু করি এবং উইকির মূলনীতি-সংক্রান্ত বিভিন্ন পাতার সারমর্মগুলি অনুবাদ করি। উইকিতে অবদানের জন্য অবশ্যপাঠ্য পাতাগুলি গোছাই।

অবদান রাখার টিউটোরিয়াল ইংরেজি থেকে অনুবাদ করি। বাংলা উইকিপিডিয়ার জন্মের মুহূর্তে ছিলাম না, তবে এক পর্যায়ে অভিভাবকহীন নবজাতক হয়ে পড়লে কয়েক মাস তাকে দেখাশোনার চেষ্টা করেছিলাম।

তারপর সম্ভবত ২০০৫-র মাঝামাঝি নাগাদ একঝাঁক নতুন ব্যবহারকারী আসেন, যার ফলে বাংলা উইকিপিডিয়াতে নতুন করে প্রাণ সঞ্চার হয়। এরপরে শুরু হয় বাংলা উইকির শৈশব। এরা বেশিরভাগই ছিলেন প্রবাসী বাংলাভাষী সম্প্রদায়ের অনেক ব্যক্তি। সবার উদ্যমী প্রচেষ্টায় মোটামুটি একটা অবস্থানে আসে বাংলা উইকিপিডিয়া। ২০০৯ খ্রিস্টাব্দে প্রায় ৫ বছর টানা সম্পাদনা ও প্রশাসনিক কাজের পর যখন একটা বিরতি টানি, ততক্ষণে বাংলা উইকিতে প্রায় হাজার পনেরো নিবন্ধ শুরু হয়েছে।

বাংলাদেশের উইকিমিডিয়ার চ্যাপ্টার খুলে গেছে। উইকির পেছনের সাংগঠনিক কাঠামো দৃঢ়তর হতে শুরু করে। আমি অবশ্য নেপথ্যে অনলাইনেই কাজ চালাতাম। ৫ বছর বিরতির পরে যখন ফেরত আসি, ততদিনে উইকিসম্প্রদায়ের চেহারা অনেকখানিই পাল্টে গেছে।

২০১০-র দশকের শুরুতে এসে নতুন প্রজন্মের একঝাঁক স্থানীয় তরুণ বাংলাদেশী ও ভারতীয় ব্যবহারকারী বাংলা উইকিকে এগিয়ে নেওয়ার ভার তুলে নেন। কৈশোরে পদার্পণ করে উইকি। তাঁদের নিয়ন্ত্রণে নিবন্ধের মান আর সংখ্যা উভয়েই বৃদ্ধি পেতে থাকে। প্রশাসনিক কর্মকাণ্ড আরও অনেক সুসংহত হয়। এখন বাংলা উইকির অবস্থা অত্যন্ত আশাব্যঞ্জক। হয়ত ২০২০-এর দশকে আরেক ঝাঁক নতুন প্রজন্মের লোক আসবে। আমি এই যাত্রা খুবই উপভোগ করছি।

অর্ণব জাহিন, বাংলা উইকিপিডিয়ার শুরুর দিকের একজন অবদানকারী এবং প্রশাসক। বাংলা উইকিপিডিয়ায় তিনিই একমাত্র অবদানকারী যার একাউন্ট কখন তৈরি হয়েছে সেটি উইকিপিডিয়ার সিস্টেমেও নেই। তিনি Zaheen নামে উইকিপিডিয়াতে অবদান রাখেন।

Translate »
Share This