সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন স্থানে উইকিপিডিয়ানদের ৫টি আড্ডা বা মিটআপ এবং ৫টি ফটোওয়াক অনুষ্ঠিত হয়।

উইকিপিডিয়ানদের আড্ডা ও ফটোওয়াক

ঢাকায় ২৮ সেপ্টেম্বর ও ২৬ অক্টোবর সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারে দুটি, কুমিল্লায় ২২ সেপ্টেম্বর শালবন বৌদ্ধ বিহারে একটি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১৭ সেপ্টেম্বর ও ৩ ডিসেম্বর দুটি উইকিপিডিয়া আড্ডা অনুষ্ঠিত হয়। এসব আড্ডায় স্থানীয় উইকিপিডিয়ানরা অংশগ্রহণ করেন।

এদিকে ঢাকা, রাজশাহী, বরিশাল, লালমনিরহাট ও কুমিল্লায় ৫টি উইকিপিডিয়া ফটোওয়াক অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় গুরুত্বপূর্ণ স্থান ও স্থাপনার ছবি উইকিমিডিয়া কমন্সে দেওয়ার মাধ্যমে বাংলাদেশ বিষয়ক উইকিপিডিয়া নিবন্ধসমূহ সমৃদ্ধ করা এবং বাংলাদেশের মুক্ত ছবির একটি সমৃদ্ধ ভাণ্ডার তৈরিই এসব ফটোওয়াকের উদ্দেশ্য বলে আয়োজকরা জানান। ২১ সেপ্টেম্বর লালমনিরহাট, ২২ সেপ্টেম্বর কুমিল্লা সদর, ২৬ সেপ্টেম্বর উইকি লাভ্‌স মনুমেন্টস প্রতিযোগিতা উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন স্থাপনা, ২৮ সেপ্টেম্বর রাজশাহীর সিটি কর্পোরেশন এলাকা এবং ১৩ অক্টোবর বরিশাল সদরে ফটোওয়াক অনুষ্ঠিত হয়।

এসব ফটোওয়াক আয়োজনে সহায়তা ও অংশগ্রহণ করেন স্থানীয় উইকিপিডিয়া সম্প্রদায়ের সদস্যগণ এবং ফটোওয়াক শেষে ৫০০টিরও বেশি ছবি উইকিমিডিয়া কমন্সে যুক্ত হয়েছে।

নতুন সম্প্রদায় যারা যুক্ত হয়েছে

উইকিমিডিয়ার বৈশ্বিক সম্প্রদায়ে যুক্ত রয়েছে বিভিন্ন দেশের উইকিমিডিয়া চ্যাপ্টার, ইউজারগ্রুপ এবং আরও সমমনা সংস্থা। উইকিমিডিয়ার “অ্যাফিলিয়েশন কমিটি” সংক্ষেপে অ্যাফকম বিভিন্ন অঞ্চলে উইকিমিডিয়ার শিক্ষামূলক কাজ প্রচার ও প্রসারের জন্য বিভিন্ন অঞলের আবেদনের ভিত্তিতে এগুলোর অনুমোদন দিয়ে থাকে। এর মধ্যে চ্যাপ্টারসমূহ জাতীয়ভাবে গঠিত হয় এবং তারা স্থানীয়ভাবে সরকার কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান। ইউজারগ্রুপ হলো ইনফর্মাল একটি দল যারা নির্দিষ্ট সম্প্রদায় নিয়ে কাজ করে থাকে এবং অ্যাফকম তাদের এক বছরের জন্য অনুমোদন দিয়ে থাকে অথবা তাদের অনুমোদন বাতিল করতে পারে। সাম্প্রতিক সময়ে অ্যাফকম কর্তৃক অনুমোদনপ্রাপ্ত কয়েকটি ইউজারগ্রুপ নিম্নে উল্লেখ করা হলো:

  • বলিভিয়া উইকিমিডিয়ানদের সম্প্রদায় ১ বছরের জন্য অনুমোদন পেয়েছে।
  • ভারতের কেরালা উইকিমিডিয়ানদের সম্প্রদায় ১ বছরের জন্য অনুমোদন পেয়েছে।
  • হংকং উইকিমিডিয়ানদের সম্প্রদায় ১ বছরের জন্য অনুমোদন পেয়েছে।
  • উইকিপিডিয়া এশীয় মাস প্রতিযোগিতার আয়োজক কমিটি ১ বছরের জন্য সম্প্রদায় হিসেবে অনুমোদন পেয়েছে।
  • লিঙ্গ সমতা নিয়ে উইকিবপিডিয়াতে কাজ করা উইকিপিডিয়ানদের একটি দল ১ বছরের জন্য অনুমোদন পেয়েছে।
  • লাতিন আমেরিকায় নারীদের নিয়ে কাজ করা উইকিপিডিয়ানদের একটি দল ১ বছরের জন্য অনুমোদন পেয়েছে।

লিঙ্গবৈষম্য রোধে পুরস্কার পেল উইকিমিডিয়া মেক্সিকো

উইকিপিডিয়া এবং উইকিমিডিয়ার প্রকল্পসমূহে লিঙ্গবৈষম্য দূর করতে উইকিমিডিয়া মেক্সিকোর এডিটাটোনা উদ্যোগটি প্রযুক্তি ও জেন্ডার বিভাগে এওয়ার্ড ফর দ্য রিজিওনাল ফান্ড ফর ডিজিটাল ইনোভেশন ইন লাতিন আমেরিকা এন্ড দ্য ক্যারিবিয়ান (ফ্রিদা) পুরস্কার অর্জন করে। ২০১৫ খ্রিস্টাব্দে শুরু হওয়া এই প্রকল্পটি নারীদের প্রতি ঐতিহাসিক বৈষম্যের বিরুদ্ধে কাজ করে ভারসাম্য সৃষ্টি করছে বলে জানান এডিটাটোনার প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক কার্মেন আলকাজার।

Translate »
Share This