উইকিপিডিয়া এশীয় মাসের ব্যানার। ছবি: আফতাবুজ্জামান/সিসি-বাই-এসএ ৪.০

সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত বাংলা উইকিপিডিয়াতে কয়েকটি নিবন্ধ প্রতিযোগিতা ও সম্পাদনাসভা (এডিটাথন) অনুষ্ঠিত হয়েছে। ১ অক্টোবর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত বাংলা উইকিপিডিয়াতে নারীদের স্বাস্থ্য বিষয়ক নিবন্ধসমূহ সমৃদ্ধ করার জন্য ‘মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮’ শীর্ষক একটি নিবন্ধ লেখার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বাংলার পাশাপাশি ভারতীয় অন্যান্য ভাষার উইকিপিডিয়া সংস্করণে একই সময়ে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার মূল উদ্দেশ্য ছিল, নারী বিষয়ক নিবন্ধ সমৃদ্ধ করার পাশাপাশি উইকিপিডিয়ায় নারীদের অংশগ্রহণের বিষয়ে সচেতনতা তৈরি করা। প্রতিযোগিতায় ৩০জন অংশগ্রহণকারী মিলে নতুন প্রায় ৫০টি নিবন্ধ তৈরিসহ বেশ কিছু নিবন্ধের মানোন্নয়ন করেন।

এদিকে, নভেম্বর মাসব্যাপী বাংলা উইকিপিডিয়াসহ এশিয়ার প্রায় ৫০টি ভাষার উইকিপিডিয়ায় অনুষ্ঠিত হল ‘উইকিপিডিয়া এশীয় মাস’ নামে নিবন্ধ লেখার প্রতিযোগিতা। মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় এশিয়া সম্পর্কিত তথ্য সমৃদ্ধ করাই এই প্রতিযোগিতার উদ্দেশ্য। ২০১৫ খ্রিস্টাব্দে প্রথম শুরু হওয়া বার্ষিক এই প্রতিযোগিতাটি ২০১৮ খ্রিস্টাব্দে চতুর্থ বারের মত অনুষ্ঠিত হল।

আয়োজক সূত্রে জানা যায়, এবছর বিভিন্ন ভাষার উইকিপিডিয়ায় ৬,০০০’র বেশি এশিয়া-সম্পর্কিত-নিবন্ধ উইকিপিডিয়াতে তৈরি হয়। বাংলা উইকিপিডিয়াতে মোট ৪৩জন অংশগ্রহণকারী মিলে মোট ২৫৭টি নিবন্ধ তৈরি করেন। প্রতিযোগিতায় ৪০০টির বেশি নিবন্ধ তৈরি করে প্রথম স্থানে রয়েছে জার্মান উইকিপিডিয়া। উল্লেখ্য, শুরু থেকে এই প্রতিযোগিতায় অন্যান্য স্থানীয় উইকিমিডিয়া চ্যাপ্টারের সাথে উইকিমিডিয়া বাংলাদেশও সাংগঠনিক সহায়তা দিয়ে সহায়তা করেছে।

অপরদিকে, আন্তর্জাতিক ‘উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ’ (Open Access Week) উপলক্ষ্যে প্রতি বছর ২২ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত উইকিপিডিয়ায় সপ্তাহব্যাপী বিভিন্ন ভাষার সাথে সাথে বাংলা ভাষার উইকিপিডিয়াতে একটি অনলাইন সম্পাদনাসভা অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়ে উইকিপিডিয়ানরা উন্মুক্ত প্রবেশাধিকার সম্পর্কিত বিভিন্ন উইকিপিডিয়া নিবন্ধের মানোন্নয়ন এবং নতুন নিবন্ধ তৈরি করেন।

Translate »
Share This