উইকিকনফারেন্স নর্থ আমেরিকা ২০১৮-এর দলগত ছবি, তুলেছেন জেরাল্ড শিল্ড/সিসি-বাই-এসএ ৪.০

উইকিকনফারেন্স নর্থ আমেরিকা

গত ১৮-২১ অক্টোবর অনুষ্ঠিত হয়ে গেল ‘উইকিকনফারেন্স নর্থ আমেরিকা ২০১৮’। যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোর উইকি-স্বেচ্ছাসেবকদের নিয়ে অনুষ্ঠিত বার্ষিক এই সম্মেলন অনুষ্ঠিত হয় ওহাইওর কলম্বাসে। ওহাইও স্টেট ইউনিভার্সিটি লাইব্রেরি এবং উইকিকনফারেন্স নর্থ আমেরিকা ইউজার গ্রুপ আয়োজিত এ সম্মেলনে একাডেমিয়া, অবদানকারী নিয়োগ ও ধরে রাখা, হয়রানি, শিষ্টাচার এবং নিরাপত্তা, বৈচিত্র্য, উইকিমিডিয়ার সহপ্রকল্প, প্রযুক্তি ও টুল ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়। এবিষয়ে বিস্তারিত জানতে সম্মেলনের ওয়েবসাইটে ভ্রমণ করুন।

গ্ল্যাম উইকি সম্মেলন ২০১৮

গত ৩-৫ নভেম্বর তেল আবিবে অনুষ্ঠিত হল ‘গ্ল্যাম উইকি সম্মেলন ২০১৮’। গ্ল্যাম (GLAM – গ্যালারিস, লাইব্রেরিস, আর্কাইভস ও মিউজিয়ামস) হল উইকিমিডিয়ার একটি প্রকল্প যার মাধ্যমে বিভিন্ন দেশের গ্যালারি, গ্রন্থাগার, আর্কাইভ, জাদুঘরের তথ্যাবলী মুক্ত কপিরাইটের অধীনে উইকিমিডিয়ায় নিয়ে আসা হয়। তিন দিনের সম্মেলনে লেকচার, কর্মশালা, মিটআপ ইত্যাদির মাধ্যমে গ্ল্যাম প্রকল্প বিষয়ে বিশদ আলোচনা করা হয়। ভবিষ্যতে এ প্রকল্প কীভাবে আরো কার্যকরী করে তোলা যায় এ ব্যাপারেও আলোচনা করা হয় এ সম্মেলনে। সম্মেলন বিষয়ে বিস্তারিত জানতে সম্মেলনের ওয়েবসাইটে ভ্রমণ করুন।

উইকিসাইট ২০১৮

গত ২৭-২৯ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের বার্কলিতে অনুষ্ঠিত হল তিনদিনের আন্তর্জাতিক ‘উইকিসাইট ২০১৮’ সম্মেলন। সম্মেলনের মূল লক্ষ্য গ্রন্থগত জ্ঞানের মুক্ত ভাণ্ডার গড়ে তোলা যেন উইকিমিডিয়া প্রকল্পের তথ্য পরীক্ষা এবং উদ্বৃতি আরো নির্ভরযোগ্য হয় এবং ইন্টারনেটজুড়ে গবেষণা, শিক্ষা এবং তথ্যমান নিশ্চিত করার শক্তিশালী অবকাঠামো গড়ে তোলা সম্ভব হয়।

২০১৬ এবং ২০১৭ সালের পর এবার তৃতীয়বারের মত এই সম্মেলন অনুষ্ঠিত হল। সম্মেলন বিষয়ে বিস্তারিত পাওয়া যাবে সম্মেলনের মূল পাতায়

Translate »
Share This