ছবি প্রকাশে রাজী না হওয়ায় আফতাবের ছবিটি দেওয়া সম্ভব হল না। ছবি: দেনিজ/সিসি-বাই-এসএ ৩.০

পুরো নাম আফতাবুজ্জামান উল্লাহ তবে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের কাছে তিনি আফতাব নামেই পরিচিত। চাঁদপুরে জন্ম নেয়া আফতাব দশম শ্রেণী পর্যন্ত ঢাকায় পড়ালেখা করে পরিবারের সাথে ইতালিতে পাড়ি জমান। সেখানে চার বছর থাকার পর পরিবারের সাথে ইংল্যান্ডে চলে আসেন। বর্তমানে সেখানেই বসবাস করছেন। পড়ালেখার ফাঁকে তিনি উইকিপিডিয়াতে অবদান রাখেন।

 

বাংলা উইকিপিডিয়াতে তাঁর সম্পাদনা সংখ্যা ৪১ হাজারের বেশি, সকল উইকিপিডিয়া প্রকল্প মিলিয়ে তাঁর মোট সম্পাদনা সংখ্যা ৭ লক্ষের কাছাকাছি। ২০১৩ খ্রিস্টাব্দের অক্টোবর থেকে আফতাব বাংলা উইকিপিডিয়ার প্রশাসক হিসেবেও দায়িত্ব পালন করছেন। বাংলা উইকিপিডিয়া তথা উইকিমিডিয়া প্রকল্পে তাঁর জড়িত হওয়াসহ নানা বিষয় নিয়ে উইকিবার্তার সাথে কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন নাহিদ সুলতান

উইকিবার্তা: প্রথমেই উইকিবার্তার পক্ষ থেকে শুভেচ্ছা জানাই। উইকিপিডিয়ার সাথে আপনার যুক্ত হওয়ার গল্পটা শুনতে চাই। শুরুটা কিভাবে হয়েছিল?

আফতাব: শুভেচ্ছা। উইকিপিডিয়ার সাথে যুক্ত হওয়া মূলত ২০১২ সালের মাঝামাঝি সময়ে। একদিন খেয়াল করলাম বাংলাদেশের এক ক্রিকেট খেলোয়াডের নিবন্ধ ইংরেজি উইকিপিডিয়ায় আছে কিন্তু বাংলা উইকিপিডিয়ায় নেই। তখন সেই নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় তৈরি করার চেষ্টা করি কিন্তু একদম নতুন হওয়ার একটা খালি নিবন্ধ তৈরি করে বসি।

পরের দিন যেয়ে দেখি এক প্রশাসক তা মুছে দেন। একটু খারাপ লাগে তখন কিন্তু সেদিন থেকে নিবন্ধ লেখা শুরু করি।

উইকিবার্তা: বাংলা উইকিপিডিয়ায় যে কয়েকজন প্রশাসক এখন নিয়মিত কাজ করছেন আপনি তাদের মধ্যে একজন। উইকিপিডিয়া, বিশেষ করে বাংলা উইকিপিডিয়াতে প্রশাসকদের সাধারণত কী ধরণের কাজ করতে হয়?

আফতাব: উইকিপিডিয়াতে প্রশাসকদের, নিবন্ধে টহল দেয়া ও কেউ অ-বিশ্বকোষীয়, অ-উল্লেখযোগ্য নিবন্ধ করলো কিনা তা দেখা এবং অপসারণ করার কাজ করতে হয়। এর বাইরেও আরো অনেক অনেক কাজ রয়েছে তবে এটাই হলো প্রথম, আর আমি প্রতিদিন উইকিতে ঢুকলে প্রথমে এই কাজটা করার চেষ্টা করি।

উইকিবার্তা: অনেকেই অভিযোগ করেন উইকিপিডিয়াতে অবদান রাখা অনেক কঠিন। উইকিপিডিয়াতে অবদান রাখার বড় বাধাগুলো কী বলে আপনি মনে করেন?

আফতাব: না, আসলে কঠিন না। নতুন যাঁরা লিখেন তাঁদের হয়তো কিছু নিয়ম-কানুন না জানার কারণে একটু মনে হতে পারে। তবে একটু জেনে নিলে অনেক সহজ। উইকিপিডিয়াতে অবদান রাখার জন্য বাধা হিসেবে অনেক কারণ আছে। যেমন ধরুন ইন্টারনেটগত সমস্যা। অনেকে অবদান রাখতে চায় কিন্তু ইন্টারনেটের অভাবে পারেন না। সবার পক্ষে মাসিক ইন্টারনেটের পিছনে খরচ করা সম্ভব নয়।

আবার সবার ঘরে কম্পিউটার, ল্যাপটপ নেই। কারিগরি সীমাবদ্ধতার কারণে মোবাইল থেকে অবদান রাখা কঠিন। যে কাজ কম্পিউটার, ল্যাপটপ থেকে ৫ মিনিটে করা যায়, মোবাইল থেকে সেই কাজ করতে দেখা যায় অনেক সময় লেগে যায়।

উইকিবার্তা: সম্প্রতি উইকিমিডিয়া সহপ্রকল্প ভ্রমণ বিষয়ক সাইট উইকিভ্রমণ বাংলাতে চালু হয়েছে। এটি চালু হওয়ার পেছনে আপনার বিশেষ অবদান রয়েছে। উইকিভ্রমণ চালু হওয়ার পেছনের গল্প শুনতে চাই।

আফতাব: বাংলা উইকিভ্রমণের কাজ শুরু হয় ২০১৩ সালের ১৬ জানুয়ারি। তখন থেকে ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত দুই-চার উইকিপিডিয়ান উইকিভ্রমণে অল্প কিছু সম্পাদনা করেছিলেন। তো ২০১৭-র ডিসেম্বরে আমি বাংলা উইকির আলোচনা সভায় জিজ্ঞেস করি যে, বাংলা উইকিভ্রমণ চালু করতে বাংলা উইকি সম্প্রদায়ের সমর্থন আছে কিনা। মোটামুটি সবাই এতে সমর্থন জানান।

তারপর ডিসেম্বর থেকে কয়েকজনকে নিয়ে কাজ শুরু করি। সবাই মিলে মার্চ মাস পর্যন্ত ৩০০টির বেশি নিবন্ধ তৈরি করার পর আমি ভাষা কমিটির একজনকে বলি যে, এখন বাংলা উইকিভ্রমণ চালু করা যাবে কিনা। আমাকে বলা হয় যে, অন্তত ৪০০টির বেশি নিবন্ধ করতে। তো আমরা একমাসে আরো নিবন্ধ তৈরি করে ৪০০ ছাড়াই।

আমি আবার ভাষা কমিটির উক্ত ব্যক্তিকে বাংলা উইকিভ্রমণ চালু করার প্রস্তাব করতে বলি। উক্ত সদস্যের প্রস্তাব মে মাসের শেষের দিকে ভাষা কমিটিতে উত্থাপন করেন। ভাষা কমিটিতে কেউ আপত্তি তুলেননি। ফলে ৪ জুন বাংলা উইকি ভ্রমণ অনুমোদন পায়। আর ৭ জুন বাংলা উইকিভ্রমণ সাইট তৈরি হয়।

উইকিবার্তা: উইকিপিডিয়া তথা উইকিমিডিয়া প্রকল্পে আপনি কোন বিষয়গুলো নিয়ে সাধরণত কাজ করতে পছন্দ করেন?

আফতাব: আমি নিবন্ধের পাশাপাশি টেমপ্লেট/মডিউল নিয়ে কাজ করতে পছন্দ করি। এছাড়া বাংলা উইকিপিডিয়ার বাইরে, এর সহপ্রকল্প উইকিসংকলন, উইকিবই, উইকিভ্রমণ, উইকিঅভিধানেও কাজ করি। এর পাশাপাশি উইকিমিডিয়া কমন্স, উইকিউপাত্ত, মেটা উইকি, উইকিমিডিয়া উইকিতে অনুবাদের কাজ করি। এছাড়া সব উইকি যে সফটওয়্যার দ্বারা চালিত হয় সেই মিডিয়াউইকি সফটওয়্যার অনুবাদের কাজও করি।

উইকিবার্তা: বাংলা উইকিপিডিয়াতে প্রায় ৬২ হাজারের উপর নিবন্ধ আছে। নিবন্ধের গুণগতমান রক্ষা করে কিভাবে সংখ্যাটা আরও বৃদ্ধি করা যায় বলে আপনি মনে করেন?

আফতাব: নিবন্ধের সংখ্যা বাড়াতে বাংলা উইকিপিডিয়াতে আরো স্বেচ্ছাসেবী অবদানকারী দরকার। বাংলা উইকিপিডিয়ায় এখন গড়ে ১০-১৫ জন প্রতিদিন কাজ করে। এত কম অবদানকারী দিয়ে এগোনো বেশ কঠিন। হতাশার সাথে বলতে হয় বিশ্বে প্রায় ২৮ কোটি বাঙালি আছে অথচ যদি গণনা করি তবে হয়ত ১৫০-২০০ জনের বেশি উইকিপিডিয়ান খুঁজে পাওয়া যাবে না।

তাই আরো বেশি অবদানকারী চাই। অবদানকারী এলে নিবন্ধের সংখ্যাও বাড়বে, মানও বাড়বে (বর্তমানে একটা নিবন্ধ একজন লিখেন, কিন্তু যদি একটা নিবন্ধ ৪-৫ জন লিখেন তবে তার মান কিছুটা হলেও বাড়বে)।

উইকিবার্তা: বাংলা উইকির উন্নতিকল্পে এই মুহূর্তেই প্রয়োজনীয় কোন পদক্ষেপ নেয়ার কথা বলতে বললে আপনি কি পদক্ষেপের কথা বলবেন?

আফতাব: বাংলা উইকিপিডিয়ার অবদানকারীর সংখ্যা অত্যন্ত কম। আমাদের নতুন অবদানকারী খুঁজে বের করতে হবে এবং তারা যাতে কাজ করার একটি বন্ধুত্বপূর্ণ পরিবেশ পায় সে ব্যাপারটা নিশ্চিত করতে হবে।

উইকিবার্তা: নতুন যারা অবদান রাখতে ইচ্ছুক তাঁদের উদ্দেশ্যে আপনার কী পরামর্শ থাকবে?

আফতাব: নতুনদের জন্য পরামর্শ হল “লেগে থাকুন”। আপনার সম্পাদনা বাতিল হয়েছে বলে হতাশ হবেন না। শুরুতে হয়তো সবকিছু বোঝা যাবে না, কিন্তু আস্তে আস্তে আয়ত্তে এসে যাবে।

উইকিবার্তা: উইকিবার্তার পরবর্তী সংখ্যায় দেখতে চান এমন কোনো বিষয়ের নাম বলুন?

আফতাব: উইকিবার্তার মাধ্যমে উইকিপিডিয়ার পাঠকরাও উইকিপিডিয়া সম্পর্কিত বিভিন্ন সংবাদ জানতে পরছেন। সুতরাং এটি ভালো একটি উদ্যোগ বলে আমি মনে করি। পাঠক যারা উইকিপিডিয়ার তথ্যগুলো পড়ে থাকেন তারা অনেকেই, উইকিপিডিয়ার নিবন্ধসমূহ কারা সমৃদ্ধ করেন এবং কিভাবে করা হয় সে ব্যাপারগুলো জানতে আগ্রহী হন।

সে প্রেক্ষাপটে উইকিপিডিয়ান যারা নীরবে অবদান রাখছেন তাদের এমন সাক্ষাৎকার নিয়মিত হওয়া উচিত। তাতে নতুন আরও অনেকে অনুপ্রাণিত হয়ে অবদান রাখতে আগ্রহী হবেন বলেই আমার বিশ্বাস।

উইকিবার্তা: আফতাব, আপনাকে অনেক ধন্যবাদ।

আফতাব: উইকিবার্তাকেও ধন্যবাদ।

Translate »
Share This