উইকিউপাত্তের ষষ্ঠ জন্মদিনের কেক, ঢাকা। ছবি: নাহিদ হোসেন/সিসি-বাই-এসএ ৪.০

গত ২০১৮ খ্রিস্টাব্দের ২৯ অক্টোবর উইকিউপাত্ত (https://www.wikidata.org) নামে উইকিপিডিয়ার আরও একটি সহপ্রকল্প ছয় বছর অতিক্রম করে সপ্তম বছরে পা দিলো। বিভিন্ন আইটেমভিত্তিক ডাটা বা উপাত্তের একটি মুক্ত সংগ্রহশালা গড়ার উদ্দেশ্যে ২০১২ খ্রিস্টাব্দের ২৯ অক্টোবর উইকিউপাত্তের যাত্রা শুরু হয়।

কোনো বিষয় সম্পর্কে বিস্তারিত না পড়েও যাতে সে বিষয় সম্পর্কে একটি ধারণা পাওয়া যায় সেধরণের তথ্যের ডাটাবেজই হলো উইকিউপাত্ত। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে পৃথিবীর বিভিন্ন দেশের উইকিমিডিয়া সম্প্রদায় ও উইকিমিডিয়া চ্যাপ্টারসমূহ অনুষ্ঠানের আয়োজন করে।

উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে ঢাকায়ও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়। উইকিউপাত্তে বাংলাদেশ বিষয়ক উপাত্তগুলো সমৃদ্ধ এবং তাতে বাংলা ভাষা যোগ করার জন্য চট্টগ্রাম ও বরিশালে দুটিসহ মোট তিনটি সম্পাদনা প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। এছাড়া স্পেন, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, ইরান, মিশর ও ভারতসহ আরও বেশ কিছু স্থানে বিশেষ কর্মশালা, উইকিউপাত্ত সম্প্রদায়ের আড্ডা ও কেক কাটার মাধ্যমে জন্মদিন উদযাপন করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উইকিউপাত্তের উন্নয়ন দলের সদস্যরা এক বার্তায় জানান, “শুরু করার পর থেকে সম্প্রদায়ের অবদানের ফলে উইকিউপাত্ত আজ এ পর্যায়ে এসে পৌঁছেছে। বর্তমানে, উইকিমিডিয়া প্রকল্প ছাড়াও উইকিউপাত্তের বিভিন্ন উপাত্ত বহিঃস্থ অনেক সাইটে ব্যবহার হচ্ছে এবং ধীরে ধীরে এটি বাড়ছে। এর সাথে সাথে আমাদের দায়িত্বও বেড়ে গেছে। সামনের দিনগুলোতে উইকিউপাত্তকে আরও ব্যবহারোপযোগী করে গড়ে তোলার জন্য আমরা কাজ করছি।”

উল্লেখ্য, উইকিমিডিয়া জার্মানি ২০১২ খ্রিস্টাব্দের উইকিউপাত্ত তৈরির কাজ শুরু করে। প্রাথমিকভাবে এর মাধ্যমে উইকিপিডিয়াতে আইটেমভিত্তিক নির্দিষ্ট উপাত্ত সরবরাহ যাতে আরও সহজ করা যায় সে উদ্দেশ্যে এটি তৈরি করা হয়। বর্তমানে উইকিপিডিয়ার বিভিন্ন ভাষা সংস্করণের যে লিংক একটি নিবন্ধে থাকে (যেমন, বাংলাদেশ নিবন্ধটি ইংরেজি উইকিপিডিয়াতে পড়তে পাশের যে ভাষার তালিকা থাকে) সেগুলো উইকিউপাত্তের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে পরিচালিত হয়।

তাছাড়া, কোনো একটি বিষয় সম্পর্কে নির্দিষ্ট কিছু উপাত্ত (যেমন, কোনো ব্যক্তির ক্ষেত্রে তার নাম, জন্মতারিখ, জন্মস্থান ইত্যাদি) কেন্দ্রীয়ভাবে উইকিউপাত্ত থেকে পরিচালিত হয় এবং সেগুলো উইকিপিডিয়া নিবন্ধে ব্যবহার ছাড়াও যে-কেউ ব্যবহার করতে পারেন।

Translate »
Share This