দৈনিক প্রথম আলো কার্যালয়ে উইকিমিডিয়া বাংলাদেশ ও প্রথম আলোর প্রতিনিধিগণ। ছবি: উইকিমিডিয়া বাংলাদেশ/সিসি-বাই-এসএ ৪.০

গত অক্টোবরের শুরুতে দৈনিক প্রথম আলো’র সম্পাদক ও প্রকাশক জনাব মতিউর রহমানের সাথে উইকিমিডিয়া বাংলাদেশের প্রতিনিধিদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠকে দৈনিক প্রথম আলোতে বাংলাদেশের খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়ে “তোমাদের এ ঋণ শোধ হবে না” শিরোনামে প্রকাশিত ধারাবাহিক প্রায় ৬০০টি প্রতিবেদন বাংলা উইকিপিডিয়ায় মুক্ত লাইসেন্সে অবমুক্ত করার ব্যাপারে আলোচনা হয়।

প্রথম আলো কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে প্রকাশিত এসংক্রান্ত সকল প্রতিবদন ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন-শেয়ার-এলাইক ৩.০ আন্তর্জাতিক (সিসি-বাই-এসএ ৩.০) লাইসেন্সে উইকিপিডিয়ায় অবমুক্ত করতে সম্মত হয় এবং পরবর্তীতে সম্মতিপত্রের একটি চিঠি উইকিমিডিয়া বাংলাদেশের কাছে হস্তান্তর করে।

উল্লেখ্য, স্বাধীনতার চার দশক উপলক্ষে দৈনিক প্রথম আলোর মুক্তিযুদ্ধ ট্রাস্টের পক্ষে প্রতিবেদনগুলো গ্রন্থনা করেন রাশেদুর রহমান (যিনি তারা রহমান নামেও পরিচিত)। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের অনেক নিবন্ধেই এ প্রতিবেদনগুলোর তথ্য ব্যবহার করা হচ্ছে।

লেখক তপোধীর ভট্টাচার্য। ছবি: বোধিসত্ত্ব/সিসি-বাই-এসএ ৪.০

এদিকে, আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও লেখক তপোধীর ভট্টাচার্য তার লেখা বইসমূহের মধ্যে ৯টি মুক্ত অনলাইন পাঠাগার উইকিসংকলনে ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন-শেয়ার-এলাইক ৪.০ আন্তর্জাতিক (সিসি-বাই-এসএ ৪.০) মুক্ত লাইসেন্সের আওতায় অবমুক্ত করেছেন। এর মধ্যে ৬টি বই বাংলা ভাষায় লেখা এবং ৩টি ইংরেজি ভাষার বই রয়েছে।

বইসমূহ ইতিমধ্যে উইকিসংকলনে স্থানান্তর করা হয়েছে এবং যে-কেউ উইকিসংকলনের ওয়েবসাইটে গিয়ে সেগুলো অনলাইনে পাঠ করতে পারবেন। তপোধীর ভট্টাচার্যের বইসমূহ মুক্ত লাইসেন্সে অবমুক্ত করতে কাজ করেছে পশ্চিমবঙ্গের উইকিপিডিয়া দল।

Translate »
Share This