উইকিপিডিয়ায় নারীর স্বর খুব মৃদু শোনা যায়। নারী অবদানকারী মাত্র দশ শতাংশ। নিবন্ধ বিবেচনায়, নারী সংক্রান্ত নিবন্ধ অত্যন্ত কম আর নারীর জীবনী সংক্রান্ত নিবন্ধ মাত্র ১৭.৫ শতাংশ। এবছর (২০১৮ খ্রিস্টাব্দে) পদার্থবিজ্ঞানী ডোনা স্ট্রাইকল্যান্ড যখন নোবেল পুরস্কারে ভূষিত হলেন, তখন সামাজিক এবং গণমাধ্যমে রীতিমত হৈচৈ পড়ে গিয়েছিল যে, নোবেল পুরস্কার পাবার আগে উইকিপিডিয়া তাঁকে স্থান দেয়নি। পাবার পরপরই তাঁর নামে নিবন্ধ তৈরি করা হয়। অথচ অপটিক্যাল পদার্থবিজ্ঞানে স্ট্রাইকল্যান্ডের গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল এবং সেই সূত্রেই তাঁর উইকিপিডিয়াতে জায়গা দখল করে নেয়া সম্ভব ছিল।

এমনকি এবছর মার্চ মাসে একজন সম্পাদক একটি খসড়া নিবন্ধ তৈরিও করেছিলেন। পরবর্তীতে উল্লেখযোগ্যতার দোহাই দিয়ে মে মাসে সেই জীবনী নিবন্ধ বাতিল করা হয়। একজন উল্লেখযোগ্য গবেষক হিসেবে উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার মানদন্ডে তিনি উর্ত্তীর্ণ হতে পারেননি।

এখন বিষয় হচ্ছে এই উল্লেখযোগ্যতা বা নোট্যাবিলিটি, উইকিপিডিয়ার প্রাণ; একই সাথে সীমাবদ্ধতার জায়গাও বটে। কেননা, এই “উল্লেখযোগ্যতা” প্রতিনিধিত্বমূলক করা এখনো সম্ভব হয়নি। নীতি-নির্ধারক হিসেবে পুরুষের (অধিকাংশ ক্ষেত্রেই পশ্চিমা ধ্যান-ধারণাপুষ্ট) স্বর যতটা উপস্থিত; সেখানে নারী কিংবা তৃতীয় লিঙ্গের উপস্থিতি নেই বললেই চলে।

এর ফলাফল হিসেবে দেখা যায়, নারী সংক্রান্ত নিবন্ধ যেমন, নারীর স্বাস্থ্য, নারীর প্রতি বৈষম্য, নারীর অর্জন-স্বীকৃতিগুলো কম গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে। উইকিপিডিয়া সম্প্রদায় এধরণের জেন্ডার অসমতা দূর করার লক্ষ্যে বর্তমানে নিরন্তর কাজ করে চলেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো “উইমেন ইন রেড” প্রকল্প — যার আওতায় নারীর জীবনী নিবন্ধ যোগ করা হয়ে থাকে। এই প্রকল্পের ভালো দিক হলো, এখানে নতুন নারী সম্পাদকদের অভিজ্ঞ নারী সম্পাদকগণ বিশেষভাবে সহায়তা করেন এবং পরামর্শ দেন।

বলাই বাহুল্য উইকিপিডিয়ার জেন্ডার অসমতা দূর করতে এধরণের আরও প্রচেষ্টা দরকার যেখানে অবদানকারীগণ নারী ইস্যুতে অধিক মনোযোগ দিবেন। যদিও এক্ষেত্রে নারীদেরকেই এগিয়ে আসতে হবে এমন কোনো কথা নেই, তারপরেও নারীর ইস্যুতে প্রতিনিধিত্ব করতে আরো অনেক নারী সম্পাদক উইকিপিডিয়ায় প্রয়োজন।

হালনাগাদ: ৬ ডিসেম্বর, ২০১৮:
“লিঙ্গ” শব্দটিকে সেক্স-এর ভাষান্তর ধরে নিয়ে নিবন্ধের মূল বক্তব্যকে দৃষ্টিগোচর করতে আমাদের ভুল সংশোধন করে “জেন্ডার” শব্দটি ব্যবহার করা হয়েছে।

আফিফা আফরিন, বাংলা উইকিপিডিয়ার অল্প সংখ্যক নারী অবদানকারীদের মধ্যে একজন। তিনি উইকিমিডিয়া বাংলাদেশের মাধ্যমে উইকিপিডিয়ায় লিঙ্গ বৈষম্য দূরীকরণে কাজ করছেন। উইকিপিডিয়ায় তিনি Afifa Afrin নামে অবদান রাখেন।

Translate »
Share This