উইকিপিডিয়া, নামটির মধ্যেই একটি গাম্ভীর্য রয়েছে। উইকিপিডিয়ার নিয়মিত পাঠক বা গুগলে অনুসন্ধানের মাধ্যমে প্রাপ্ত উইকিপিডিয়ার তথ্যকে ‘গুগল থেকে পেয়েছি’ মনে করা ‘গুগল-পাঠকরা’ সকলেই উইকিপিডিয়াকে একটি রসবিহীন একঘেয়েমী তথ্যভাণ্ডার হিসেবেই মনে করেন। তাদের এই ধারণা ভুলও নয় কারণ উইকিপিডিয়ার তথ্য যেমন রস-কষবিহীন তারচেয়ে বেশি ফ্যাক্ট-চেকার আর কাটখোট্টা এর লেখকরা।

এর অন্যতম কারণ হলো এতে রয়েছে কয়েক হাজার নীতিমালা, আর কোনো কিছু লিখলেই সেটা নির্ভরযোগ্য উৎসের মাধ্যমে প্রমাণ করতে হয়। তবে এতো কিছুর পরও এই বেরসিক লেখকরা মাঝে মাঝে রসিকতাও করেন। তেমন কিছু রসের ঘটনা নিয়েই এই লেখা।

এক.

বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পেইজ পরিচালনা করা একজন অ্যাডমিন দেখলেন পেইজে বার্তা এসেছে, “আমি আমেরিকা যেতে চাই”। অন্যদিনের মত এডমিন আর এই বার্তাটি উপেক্ষা করলেন না। তিনি ধৈর্য্য সহকারে উত্তর লেখা শুরু করলেন, “আপনার নামে কোনো বৈধ পাসপোর্ট থাকলে, ভিসার আবেদন করুন। আবেদন গৃহীত হলে, বিমান টিকেট কাটুন এবং ভ্রমণ করুন” তিনি একইসাথে আরও পরামর্শ দিলেন, “যদি আপনার কোনো বৈধ পাসপোর্ট না থাকে, সেক্ষেত্রে www.bangladesh.gov.bd ওয়েবসাইটে পাসপোর্টের আবেদন করুন” এবং উপরের পন্থাটি অনুসরণ করুন।

তবে, দ্বিতীয় একজন পেইজ অ্যাডমিন যখন বার্তাটি দেখলেন তিনি প্রথমজনের উত্তরের সাথে একমত হতে পারলেন না। দ্বিতীয়জন বললেন, প্রশ্নটি ঠিকই আছে। তবে তিনি আমেরিকা যাওয়ার এই পন্থার সাথে একমত না। এটিকে অবৈধ পন্থা হিসেবে উল্লেখ করে দ্বিতীয় অ্যাডমিন উত্তর দিলেন, “আপনার এই প্রশ্নের জন্য ধন্যবাদ। আমেরিকা যাওয়ার জন্য প্রথমে http://.bn.wikipedia.org ঠিকানাতে যান। সেখানে গিয়ে অনুসন্ধান বক্স খুঁজে বের করুন এবং বক্সে লিখুন ‘আমেরিকা’। আপনার গতির উপর নির্ভর করে কিছুক্ষণের মধ্যেই আপনি আমেরিকা চলে যাবেন। তবে সেখানে গিয়ে বিভ্রান্ত হবেন না কারণ দেশটা ওখানে মার্কিন যুক্তরাষ্ট্র নামে অাছে”।

দুই.

উইকিপিডিয়াতে নিবন্ধ নিয়ে সমস্যা থাকলে যে কেউ সে নিবন্ধ অপসারণের আবেদন করতে পারেন। তাকে শুধু যুক্তি দিয়ে লিখতে হয় উইকিপিডিয়ার ঠিক কোন নীতিমালার অধীনে নিবন্ধটি অপসারণ করা উচিত। ইংরেজি উইকিপিডিয়ায় “ডায়মন্ড” নিয়ে লেখা নিবন্ধটি একজন ভদ্রলোক অপসারণের আবেদন করেছেন। তিনি কারণ হিসেবে লিখেছেন, “বেশ কিছুদিন আগে আমার বউকে একটা চকচকে হীরার মত দেখতে রিং কিনে দিয়েছি। তবে, সমস্যা হলো এটা যে হীরা না সেটা বউকে বলি নাই। এখন বউ উইকিপিডিয়া পড়তে পড়তে যদি এই নিবন্ধ দেখে হীরা সম্পর্কে জানে তখন আমার বিয়ে টিকবে না। তাই, মানবিক দিক বিবেচনায় নিয়ে নিবন্ধটি অপসারণ করবেন।”

তিন.

উইকিপিডিয়াতে অনেকেই অনেক নতুন নতুন নিবন্ধ যোগ করেন। ভালো নিবন্ধ এলে আমরা ধন্য হই, কিছু কিছু নিবন্ধ আমাদের বিনোদিত করে এবং মাঝে মাঝে লজ্জাও দেয়! কেউ কেউ  উইকিপিডিয়াকে নিজস্ব কবিতার খাতা মনে করে সুন্দর সুন্দর শব্দ দিয়ে কবিতা চর্চা করেন, গদ্য লিখেন। আমারা সেগুলোকে উইকিপিডিয়ার বইরে সাধুবাদ জানাই। এমনই একজন কবি ‘উইকিপিডিয়া শব্দের অর্থ কি’ এই শিরোনামে একটি লেখা জমা দিয়েছেন। উইকিপিডিয়া শব্দের অর্থের ব্যাখ্যায় কবি লিখেছেন:

মানুষের জীবনটা ধরে নেই একটি রেলগাড়ির মত। এই গাড়ীতে অনেকগুলো বগি থাকে। আর সেই গাড়িতে চড়তে হয় মানুষকে। পথে পথে আছে ষ্টেশন। যাত্রী উঠানামা করে প্রয়োজনীয় ষ্টেশনে। সেই রেলগাড়ি ভালো-খারাপ কতইনা কিছু বহন করে নিয়ে চলে আপন গতিতে, থাকেনা কোনো এসিস্ট্যান।’

সেই রেলগাড়ি পরের স্টেশনে গিয়েছিল কিনা, গাড়িটি সেখানে যাওয়ার পর সুস্থ ছিল কিনা এসব গুরুত্বপূর্ণ তথ্য আর আমরা জানতে পারিনি তার আগেই নিবন্ধটি মুছে ফেলা হয়েছিল।

একদিন একজন গণিতবিদ হঠাৎ করেই একটি নিবন্ধ লিখে ফেললেন। নিবন্ধের শিরোনাম হলো,

‘১০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০’

বর্ণনায় লেখক লিখেছিলেন, এই আর্টিকেলটিতে ১-এর পর একশোটি শূণ্য আছে। একজন প্রশাসক পাতাটি অপসারণ করার সময় কারণ লিখলেন, ‘১টি শূণ্য কম আছে বলে আর্টিকেলটি অপসারণ করা হল’।

চার.

উইকিপিডিয়ায় যে বিষয় নিয়ে লেখা হয় সেটির তথ্যসূত্র হিসেবে এমন সব উৎস ব্যবহার করতে হয় যে উৎসগুলো কোনভাবেই বিষয়ের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যুক্ত না। পাশ্চাত্যে ‘এপ্রিল ফুল’ বলে একটা দিন প্রচলিত আছে। ইংরেজি উইকিপিডিয়াতে নিয়মিতভাবেই এ দিবসটি পালিত হয়। এপ্রিলের ১ তারিখে একজন ভদ্রলোক ‘পৃথিবী’ নামক নিবন্ধটি অপসারণের প্রস্তাব দিয়ে বসলেন।

কারণ হিসেবে তিনি লিখেছিলেন, ‘lack of sources independent of the subject matter. All sources of this planet come from earth, so those sources cannot be reliable to establish notability of this article.’

অন্য একজন তার প্রস্তাবকে সমর্থন করে লিখলেন, ‘sources cited are all written by persons living on that planet so obvious conflict of interest.’

আলোচনাটি দিনব্যাপী চলার পর অবশেষে বুদ্ধিমান একজন প্রস্তাবের বিরোধিতা করায় শেষ পর্যন্ত আর নিবন্ধটি অপসারণ করা হয়নি। তিনি যুক্তি দেখিয়েছিলেন, ‘The Wikipedia Servers are located there plus all my stuff is there.’

Translate »
Share This