মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া সবার কাছেই কমবেশি পরিচিত। তবে উইকিপিডিয়ার তত্তাবধানকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের আরও কিছু প্রকল্প আছে তারমধ্যে ‘উইকিসংকলন’ একটি। ২০১৮ খ্রিস্টাব্দের শুরুতে ‘পশ্চিমবঙ্গ উইকিপিডিয়া ব্যবহারকারী দল’ উইকিমিডিয়া ফাউন্ডেশনে বাংলা উইকিসংকলনের প্রচার ও প্রসারে ‘সচেতনতা ভিডিও’ তৈরির একটি প্রস্তাব দেয়।

এপ্রিলে তাঁদের প্রস্তাবটি ফাউন্ডেশনে গৃহীত হয়। একই বছরের মে মাসে তাঁরা ভিডিও তৈরির কাজ শুরু করেন এবং ৩০ সেপ্টেম্বর ভিডিও তৈরি শেষ করেন। পরবর্তী বাংলা উইকিসংকলনের এই সচেতনতা ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ আন্তর্জাতিক বেশ কয়েকটি সম্মেলনে প্রদর্শিত হয়।

উল্লেখ্য, উইকিসংকলন (https://bn.wikisource.org) হলো একটি মুক্ত অনলাইন পাঠাগার বা লাইব্রেরী। যে বইসমূহের কপিরাইট শেষ হয়ে গিয়েছে অর্থাৎ পাবলিক ডোমেইন লাইসেন্সে এসেছে, এবং উল্লেখযোগ্য লেখকের বই যেগুলো মুক্ত লাইসেন্সে অবমুক্ত করা হয়েছে — এসব বইয়ের সংগ্রহশালাই হলো উইকিসংকলন। বাংলা উইকিসংকলনে রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, জীবনানন্দ দাশ, মানিক বন্দ্যোপাধ্যায় ও বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়সহ দেশী-বিদেশী অনেক লেখকের বই রয়েছে যেগুলো অনলাইনেই পড়া যায়।

উইকিপিডিয়ার মত বাংলা উইকিসংকলনে মুক্ত লাইসেন্সের বই আপলোড করা, ওসিআর (অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন) করা এবং সেগুলো প্রুফরিডের কাজ করে থাকেন বাংলাদেশ, ভারত, তথা বিশ্বের বাংলা ভাষাভাষী বেশ কয়েকজন স্বেচ্ছাসেবক।

বাংলা উইকিসংকলন নিয়ে তৈরি সচেতনতা ভিডিওটি নিচে দেওয়া হল:

 

Translate »
Share This