২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের নভেম্বর পর্যন্ত উইকিমিডিয়ার বিভিন্ন প্রকল্পে পাতা দর্শনের (পেইজ ভিউ) পরিসংখ্যান। স্ক্রিনশট: উইকিমিডিয়া

উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্ট অ্যান্ড সেইফটি টীম, ‘কমিউনিটি হেল্থ ইনিশিয়েটিভের’ সাথে যৌথভাবে একটি মেট্রিক্স সরঞ্জাম তৈরি করছে। এই সরঞ্জামের উদ্দেশ্য উইকিমিডিয়া আন্দোলনে জড়িত সম্প্রদায়সমূহের আপেক্ষিক “স্বাস্থ্য” (আপেক্ষিক সক্ষমতা) নিয়ে কাজ করা।

এই কার্যক্রমের অধীন উইকিমিডিয়ার বিভিন্ন প্রকল্পের পরিসংখ্যান বিষয়ক উপাত্ত নিয়ে তৈরি একটি সরঞ্জামও বর্তমানে বেটা অবস্থায় রয়েছে। মেট্রিক্স সরঞ্জামের মাধ্যমে উইকিমিডিয়া প্রকল্প পরিচালনাকারী সম্প্রদায়সমূহের নানাবিধ দিক উঠে আসবে। সম্প্রদায়ের সদস্যগণ সম্প্রদায় পরিচালনার জন্য প্রয়োজনীয় নির্দেশনা সম্বলিত এই সরঞ্জাম ব্যবহার করে সুফল পাবেন। একইসাথে উইকিমিডিয়া ফাউন্ডেশনের কর্মকর্তারাও হয়রানিবিরোধী সরঞ্জাম (Anti Harassment Tool) তৈরি করার পথে সঠিক নির্দেশনা পাবেন।

এই সরঞ্জামে একাধিক মেট্রিক্স অন্তর্ভুক্ত করার কথা ভাবা হচ্ছে, যার মধ্যে সক্রিয় সম্পাদক থেকে সক্রিয় প্রশাসক অনুপাত, প্রশাসকদের আত্মবিশ্বাসের পরিধি এবং অফলাইন উপাদানসমূহ (যেমন অংশগ্রহণ করার স্বাধীনতা) অন্তর্ভুক্ত থাকবে। প্রকল্পটি উচ্চাভিলাষী, এবং এধরণের তথ্য সংগ্রহের প্রক্রিয়াও বিভিন্ন রকম হবে। বর্তমানে বেটা অবস্থায় থাকা এ প্রকল্পের মাধ্যমে আমরা সম্প্রদায়ের কাছে জানতে চাই, কোন মেট্রিক্স সংগ্রহের জন্য কোন পন্থাটি সঠিক, কোনটি ভুল অথবা কোনটি আমাদের দৃষ্টি এড়িয়ে যাচ্ছে। বর্তমান অবস্থানে এই সরঞ্জামটি সম্প্রদায় কোথায় ব্যবহার করবে এবং এ ব্যাপারে সম্প্রদায়ের দৃষ্টিভঙ্গি কী হবে সেটি নিয়েও ভাবছি।

বিশ্বে বহুল ব্যবহৃত বিভিন্ন ওয়েবসাইট যেমন তাদের পরিসংখ্যানগত তথ্য উপাত্ত নিয়ে কাজ করে তেমনি আমরাও চাই উইকিপিডিয়ার সম্প্রদায় এবং এর পাঠকগণ যাতে আমাদের প্রকল্প সম্পর্কে সঠিক পরিসংখ্যানগত উপাত্ত পেতে পারেন। নতুন এই পরিসংখ্যানগত তথ্য উপাত্তের সরঞ্জাম সম্পর্কে সম্প্রদায়ের মনোভাব আমরা জানতে চাই যাতে এটি আরও উন্নত করা যেতে পারে।

আমরা ধীরে ধীরে এই প্রকল্পের অন্যান্য ধাপে পৌঁছাব। অতএব আপনি যদি আমাদের এগিয়ে যাওয়ার পথে সহায়তা করতে আগ্রহী হন, তবে বিনা দ্বিধায় আপনার আগ্রহ আমাদের জানান

নতুন বেটা সরঞ্জামটি পাওয়া যাবে এই ঠিকানায়: stats.wikimedia.org

উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্ট অ্যান্ড সেইফটি স্পেশালিস্ট ক্রিস্টেল স্টাইগেনবার্গারের পাঠানো মূল ইংরেজি প্রতিবেদনটি অনুবাদে সহায়তা করেছেন অংকন ঘোষ দস্তিদার।

Translate »
Share This