কর্মশালায় অংশ নেয়া লালমনিরহাটের শিক্ষার্থীরা। ছবি: উইকিমিডিয়া বাংলাদেশ/সিসি-বাই-এসএ ৪.০

উইকিপিডিয়া ও উইকিমিডিয়া প্রকল্পসমূহের প্রচার ও প্রসার এবং এর ব্যবহার ও তথ্য নিবন্ধন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য বাংলাদেশ ও কলকাতায় উইকিপিডিয়া কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় উইকিপিডিয়ায় নিবন্ধ সম্পাদনা, ছবি যোগকরণ এবং এই কার্যক্রমের সাথে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনা করা হয়। স্কুল ও বিশ্ববিদ্যালয় ছাড়াও প্রথমবারের মত মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য একটি কর্মশালা আয়োজন করে ‘রাজশাহী উইকিপিডিয়া সম্প্রদায়’।

লালমনিরহাট

লালমনিরহাটের ‘কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়’-এ ২০ সেপ্টেম্বর, বৃহস্পতিবার উইকিপিডিয়া কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালাটির উদ্বোধন করেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক খুরশীদুজ্জামান আহমেদ। তিনি বলেন, “এ অঞ্চলে এধরণের কর্মশালা এবারই প্রথম হলো। ভবিষ্যতে উইকিপিডিয়া ব্যবহার করে শিক্ষক এবং শিক্ষার্থীরা যাতে নিজেদের আরো সমৃদ্ধ করতে পারেন এবং নিজেরাও উইকিপিডিয়া সমৃদ্ধকরণে সহায়তা করতে পারেন সে লক্ষ্যেই কর্মশালার আয়োজন করা হয়েছে।’ দুই ভাগে বিভক্ত এ কর্মশালার প্রথম অংশে উপজেলার ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ অংশ নেন এবং দ্বিতীয় অংশে করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণীর প্রায় ১৪০জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন। উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষে কর্মশালাটি পরিচালনা করেন সাধারণ সম্পাদক নাহিদ সুলতান এবং কার্যনির্বাহী পরিষদের সদস্য আর. কে. হান্নান।

আল মারকাযুল ইসলাম সালাফিয়া মাদ্রাসা, রাজশাহী

৮ সেপ্টেম্বর, শনিবার রাজশাহীর আল মারকাযুল ইসলাম সালাফিয়া মাদ্রাসায় ছাত্রদের জন্য উইকিপিডিয়া কর্মশালা অনুষ্ঠিত হয়। মূলত মাদ্রাসায় উইকি-পাঠ বৃদ্ধি এবং উইকিপিডিয়ায় ইসলাম বিষয়ক নিবন্ধ সমৃদ্ধ করার লক্ষ্য নিয়ে উক্ত কর্মশালা আয়োজন করে রাজশাহী উইকিপিডিয়া সম্প্রদায়। কর্মশালায় প্রায় ৪০জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন এবং রাজশাহী সম্প্রদায়ের পক্ষে কর্মশালাটি পরিচালনা করেন উইকিমিডিয়া বাংলাদেশের কার্যনির্বাহী সদস্য মোস্তাফিজুর রহমান সাফি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উইকিপিডিয়া কর্মশালা। ছবি: উইকিমিডিয়া বাংলাদেশ/সিসি-বাই-এসএ ৪.০

১৫ নভেম্বর, বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালাটির উদ্বোধন করেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. আবুল হাসান চৌধুরী। তিনি বলেন, ‘ইন্টারনেটের এই মুক্ত জ্ঞানভান্ডারে বাংলাদেশ বিষয়ক তথ্য যত বেশি সমৃদ্ধ হবে, বাংলাদেশ সম্পর্কে বিশ্বের মানুষ তত বেশি জানতে পারবে। একই সঙ্গে শিক্ষার্থীরাও তাদের জ্ঞান বিকাশিত করার সুযোগ পাবেন।’ তিনি শিক্ষার্থীদের এধরণের জ্ঞানভিত্তিক কার্যক্রমে আরও বেশি সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। কর্মশালায় আরও বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার বিজয়ী নাট্যব্যক্তিত্ব মলয় ভৌমিক এবং উইকিমিডিয়া বাংলাদেশের উপদেষ্টা পরিষদের সদস্য ও শিক্ষক গৌতম রায়।

৩ ঘণ্টাব্যাপী এ কর্মশালাটি পরিচালনা করেন উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা, নির্বাহী সদস্য মাসুম আল হাসান, অংকন ঘোষ দস্তিদার এবং রাজশাহী উইকিপিডিয়া সম্প্রদায়ের পরিচালক মুস্তাফিজুর রহমান সাফি। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬০জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন। উপস্থিত শিক্ষার্থীরা উইকিপিডিয়ায় বাংলাদেশ বিষয়ক তথ্য সমৃদ্ধ করতে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

কলকাতা

কলকাতার কর্মশালার অংশগ্রহণকারীরা। ছবি: সুমিতা রায়/সিসি-বাই-এসএ ৪.০

পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া সম্প্রদায়ের আয়োজনে কলকাতায় ২৭ অক্টোবর ‘কমিউনিটি হেল্থ প্লাস ট্রাস্ট এন্ড সেফ্‌টি’ শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় উইকিপিডিয়া সম্প্রদায় পরিচালনা ও উইকিপিডিয়ানদের অভ্যন্তরীন আদর্শসমূহ নিয়ে আলোচনা করেন জার্মান উইকিপিডিয়ান ক্রিৎজোলিনা। মূলত উইকিপিডিয়ানদের নিয়ে আয়োজিত এ কর্মশালায় প্রায় ২০জন উইকিপিডিয়া অবদানকারী উপস্থিত ছিলেন।

 

আল মারকাযুল ইসলাম সালাফিয়া মাদ্রাসায় কর্মশালার খবরটি রাজশাহী থেকে পাঠিয়েছেন মুস্তাফিজুর রহমান সাফি।
Translate »
Share This