প্রজাপতির এই ছবিটি তুলেছেন অনন্যা মন্ডল। ছবিটি উইকিমিডিয়া কমন্সে সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সে প্রকাশিত।

ভারতের পশ্চিমবঙ্গে প্রাপ্তব্য প্রজাপতির উপর পুঙ্খানুপুঙ্খ ও বিজ্ঞানভিত্তিক নিবন্ধীকরণের লক্ষ্য নিয়ে উইকিপিডিয়ান অনন্যা মন্ডল ও সন্দীপ দাস ২০১৬ খ্রিস্টাব্দের এপ্রিলে ‘উইকি লাভস বাটারফ্লাই’ নামে একটি প্রকল্প শুরু করেছিলেন। এ প্রকল্পের মাধ্যমে তাঁরা উইকিপিডিয়াতে পশ্চিমবঙ্গের প্রজাপতি সম্পর্কিত তথ্য ও ছবি সমৃদ্ধ করা শুরু করেন। প্রাথমিকভাবে একা শুরু করলেও ধীরে ধীরে অনন্যা প্রাণীবিজ্ঞানের শিক্ষার্থী, প্রজাপতিবিদ ও প্রজাপতি বিষয়ক গ্রন্থলেখকদের নিয়ে একটি দল গঠন করতে সক্ষম হন।

দলের সদস্যরা পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে প্রজাপতির জীবনচক্র, পুরুষ-স্ত্রী নমুনা সনাক্তকরণ, শুষ্ক ও আর্দ্র ঋতুরূপ, স্বভাবগত আচরণ ও খাদ্যসংগ্রহকারী উদ্ভিদ ইত্যাদি বিষয়ে সচিত্র বিবরণ লিপিবদ্ধ করার কাজ করেন।

অনন্যা মন্ডল। ছবি: মহীন রীয়াদ/সিসি-বাই-এসএ ৪.০

প্রকল্পের উৎকর্ষ বজায় রাখতে তাঁরা প্রকৃতি নিয়ে কাজ করা বিজ্ঞানভিত্তিক সংস্থা যেমন, বোম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি (বিএনএইচএস) ও ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্স (এনসিবিএস) প্রভৃতি সংস্থার সাথে যৌথভাবে কাজ করেন। প্রকল্পটি টানা দুই বছর (২০১৬, ২০১৭) উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুদান লাভ করে। অনন্যা মন্ডল তাঁর এই প্রকল্প বিষয়ে উইকিবার্তাকে বলেন, ‘এখন পর্যন্ত প্রকল্পের দুটি ধাপে প্রজাপতির ২০৮ রকম প্রজাতি ও উপপ্রজাতির ছবি উইকিপিডিয়ার সহ-প্রকল্প উইকিমিডিয়া কমন্সে যোগ করা হয়েছে। এছাড়া, প্রজাপতি নিয়ে বাংলা উইকিপিডিয়া ১৫২টি নিবন্ধ লেখা হয়েছে।’

প্রকল্পের ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে প্রশ্ন করা হলে অনন্যা বলেন, ‘পশ্চিমবঙ্গ ব্যবহারকারী দলের সহায়তায় এবছর (২০১৮) সিকিম, অরুণাচল প্রদেশ, আসাম ও মেঘালয়ের বিভিন্ন অঞ্চলে কাজটি করা হয়েছে। সামনে পূর্ব ভারতের অন্যান্য রাজ্যেও প্রজাপতি নিয়ে কাজ করা হবে।’ তিনি আরও বলেন, ‘সর্বোপরি উইকি লাভস বাটারফ্লাই প্রকল্পের আওতায় ভারতের প্রজাপতি বন্যপ্রাণী সংরক্ষণ আইনের কোন তফসিলের অন্তর্গত সেটি নির্ণয় করার মাধ্যমে উইকিপিডিয়াতে সেগুলো সমৃদ্ধ করতে চাই।’

উইকিপিডিয়ার এ প্রকল্পে আরও বেশি মানুষকে যুক্ত করার জন্য ২০১৮-এর শুরুতে অরুণাচল প্রদেশ বনদপ্তর ও কয়েকটি প্রজাপতি বিষয়ক সংস্থার সাথে মিলে ‘নর্থ ইস্ট বাটারফ্লাই মিট ২০১৮’ নামে একটি কর্মশালা ও সম্মেলনের আয়োজন করা হয়। উইকিপিডিয়ানদের মাঝে অনন্যা মন্ডল এই প্রকল্পের জন্য ‘বাটারফ্লাই উইকিপিডিয়ান’ নামেই বেশি পরিচিত।

Translate »
Share This