শেষ হল মাসব্যাপী আরব ও বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের মধ্যকার সাংস্কৃতিক বিনিময় কর্মসূচী। উইকিমিডিয়া সম্মেলন ২০১৮-এর আলোচনাপ্রসূত এ বিনিময় কর্মসূচীতে দুই ভাষার উইকিপিডিয়ানগণ পরস্পরের ভাষার সাংস্কৃতিক ও ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ উইকিপিডিয়া নিবন্ধগুলো অনুবাদ করেন। এর ফলে জাতীয় স্মৃতিসৌধ, রাজশাহী সিল্ক প্রভৃতি গুরুত্বপূর্ণ নিবন্ধাবলী যেমন আরবি উইকিপিডিয়ায় তৈরি রয়েছে, তেমনি জর্দানের ইতিহাস, হাশেমীয় বিশ্ববিদ্যালয় প্রভৃতি নিবন্ধ তৈরি হয়েছে বাংলা উইকিপিডিয়ায়। কর্মসূচীর মাধ্যমে মোট ৬৩টি (৩০টি বাংলা ভাষায় ও ৩৩টি আরবি ভাষায়) নিবন্ধ তৈরি হয়েছে।

এ বিনিময় কর্মসূচীর আয়োজক হিসেবে রয়েছেন আরবি উইকিপিডিয়ার মুসাব বানাত ও বাংলা উইকিপিডিয়ার অংকন ঘোষ দস্তিদার। বন্ধুত্বপূর্ণ এ বিনিময় কর্মসূচীর সার্বিক সহযোগিতায় ছিল উইকিমিডিয়া বাংলাদেশ। দুই ভাষার সর্বাধিক নিবন্ধ প্রণেতাকে বন্ধুত্বের প্রতীকস্বরূপ উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে পোস্টকার্ড প্রদান করা হবে।

এ ধরণের বিনিময় কর্মসূচী দুই ভাষার মধ্যকার বন্ধন দৃঢ় করতে এবং বিষয়সম্ভার বৈচিত্র্যপূর্ণ করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে আয়োজকরা মনে করেন। ভবিষ্যতে এরকম আরো কর্মসূচীর আয়োজন করা হতে পারে বলে তারা জানান।

এসংক্রান্ত বিস্তারিত পাওয়া যাবে উইকিমিডিয়া মেটার প্রকল্প পাতায়: Arabic–Bengali Cultural Exchange Program

Translate »
Share This