একটা সময় যখন নিয়মিতই উইকিপিডিয়ায় সম্পাদনা করতাম, তখন উইকিপিডিয়া একটা অ্যাড্রেনালিন রাশ যোগান দিতো। কারো সাথে দেখা হলেই প্রশ্ন করতাম… কী? ভাবতে পারেন, হয়তো প্রশ্ন করতাম, ‘আপনি কি উইকিপিডিয়া পড়েন?’। নাহ্, আমি সেসব জানতে চাইতাম না; জিজ্ঞেস করতাম:

আপনি কখনও বাংলায় সার্চ (অনুসন্ধান) করেন?

বাংলা উইকিপিডিয়াতে লেখালেখির ফাঁকেই একদিন হঠাৎই কী মনে করে গুগলের সার্চ বক্সে বাংলায় কী একটা কথা লিখে যেন অনুসন্ধান করলাম। অমনি বাংলা ভাষায় অনেক অনেক অনেকগুলো ফলাফল হাজির। আমি যার-পর-নাই অবাক হয়েছিলাম দেখে। কার্টুনে মাথার উপরে টুং করে বাল্ব জ্বলে উঠার মতো করেই একটা বাল্ব জ্বলে উঠলো যেন চিন্তাজগতের কোথাও: আরে, বাংলায়ও দেখি সার্চ করা যায়। ?

সেই ছিল শুরু। এখনও প্রায়ই আমি কোনো বিষয়ে ইংরেজিতে কিছু খুঁজে না পেলে অতি অবশ্যই বাংলায়ও অনুসন্ধান করে দেখি। বাংলায় আমাদের কন্টেন্ট খুব উন্নতমানের না হলেও কিছু না কিছু আপনি পাবেনই। আর সেখানে সবচেয়ে প্রথমে যার কথা আসবে সে হচ্ছে বাংলা উইকিপিডিয়া। ৬০ হাজারেরও বেশি নিবন্ধ নিয়ে বাংলা বিষয়বস্তুতে এক জোয়ার নিয়ে এসেছে এই বাংলা উইকিপিডিয়া। সংখ্যাতাত্ত্বিক এই উপস্থাপনা স্বভাবতই আপনার মনে যে প্রশ্নের উদয় করবে, তা হলো:

বাংলা উইকিপিডিয়ার লেখার মান কেমন?

একবার ট্রেনে সিলেট যাচ্ছি। আমার পাশের যাত্রীর সাথে কথা-প্রসঙ্গে বাংলা উইকিপিডিয়ার কথা বেরিয়ে এলো। সাথে সাথে তিনি বললেন, “আপনি বাংলা উইকিপিডিয়ায় লিখেন!” অভিভূত হলেন উনি, “খুব ভালো। খুব ভালো। আপনাদের কন্টেন্টের মান খুব ভালো।” সুনামটা দৃশ্যত আমাকে করা হলেও আমরা, উইকিমিডিয়ানরা জানি, এই সুনাম আমাদের বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা সকল উইকিমিডিয়ানের প্রাপ্য।

অসম্ভব পরিশ্রম করে তাঁরা দলগত প্রয়াসে একেকটি নিবন্ধ দাঁড় করান। একেকটা নিবন্ধের পিছনে কত আলোচনা, যুক্তিতর্ক, তথ্যসূত্রের টানাপোড়েন, বট অ্যাকাউন্টগুলোর নিরবিচ্ছিন্ন সম্পাদনা – সবই উইকিপিডিয়ার সংস্কৃতি। আর এভাবেই শত শত, হাজার হাজার উইকিমিডিয়ানের হাত ধরে সদর্পে এগিয়ে চলেছে বাংলা উইকিপিডিয়া। আর উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে প্রকাশিত “উইকিবার্তা”ও এই অগ্রযাত্রায় সামিল হতে হাজির হয়েছে এর দ্বিতীয় সংখ্যা নিয়ে।

প্রথম সংখ্যা পিডিএফ আকারে প্রকাশিত হলেও দ্বিতীয় সংখ্যা থেকে ওয়েবসাইটের মাধ্যমে অনুসন্ধানযোগ্য সংস্করণ প্রকাশের আশাবাদ জানিয়েছিলাম আমরা। উইকিমিডিয়া বাংলাদেশের কারিগরী দলের দ্রুত পদক্ষেপে আমরা মাত্র দুই/তিন দিনের মধ্যে এই ওয়েবসাইটটা দাঁড় করাতে পেরেছি। কোনো সন্দেহ নেই, এতে অনেক অনেক কাজ করার বাকি আছে। কিন্তু সেই কাজের জন্য আমাদের প্রকাশনাকে পিছিয়ে রাখতে চাইনি আমরা। তাই কিছুটা তাড়াহুড়া করেই আমরা দ্বিতীয় সংখ্যা প্রকাশ করলাম। সামনের সংস্করণের আগে এই ওয়েবসাইটকে আরো কিভাবে তুলনামূলক দৃষ্টিনন্দন এবং পাঠকের চাহিদানুগ করে তৈরি করা যেতে পারে, সেই চেষ্টা উইকিবার্তা’র পক্ষ থেকে সব সময়ই থাকবে।

আমাদের এই দলগত ক্ষুদ্র প্রয়াসের সাথে জড়িত সকল প্রদায়ক, স্বেচ্ছাসেবক ও শুভানুধ্যায়ীদের জানাই ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। সকলের সম্মিলিত এই প্রয়াস যদি বাংলা উইকিপিডিয়া এবং এর সহযোগী প্রকল্পগুলোর অগ্রযাত্রায় আপনাদেরকে অনুপ্রাণিত করে, তবে সেটাই হবে আমাদের সার্থকতা।

– মঈনুল ইসলাম মঈন
১ সেপ্টেম্বর ২০১৮

Translate »
Share This