ছবি: বাংলা উইকিপিডিয়ার স্ক্রিনশট

উইকিপিডিয়ায় পড়ার অভিজ্ঞতাকে আরো আকর্ষণীয় করে তোলার জন্য “পাতা প্রাকদর্শন” (Page Preview) ফীচার চালু করা হয়েছে। টুইটার বা এই ধরণের জাভাস্ক্রিপ্টভিত্তিক প্ল্যাটফর্মে এ সুবিধা আগে থেকে থাকলেও উইকিপিডিয়ায় নতুনভাবে এই ফীচার চালু হয়েছে। পাতা প্রাকদর্শন ফীচারের মাধ্যমে পাঠকগণ কোনো পাতাতে প্রবেশের আগেই তা সম্পর্কে কিছু তথ্য জেনে নিতে পারবেন। এতে পাঠক যেমন সুবিধা পাবেন, তেমনি অবদানকারীও সম্পাদনা করার ক্ষেত্রে সুবিধা পাবেন। সম্পাদকেরা পাতা প্রাকদর্শনের মাধ্যমে অন্য নিবন্ধ সহজে সম্পাদনা করতে পারবেন। কারণ উইকিপিডিয়ায় পড়ার সময় এক লিঙ্ক থেকে আরেক লিঙ্কে যাওয়ার ফলে যে ট্রাফিক সৃষ্টি হয় তাও লাঘব হবে।

  • উইকিপিডিয়ার মোট ট্রাফিকের ২৮ শতাংশ আসে নিবন্ধের মধ্যে থাকা নীল লিঙ্কগুলোতে (অর্থাৎ যা সম্পর্কে নিবন্ধ আছে) ক্লিক করার মাধ্যমে।
  • প্রতি মাসে ২৩০ মিলিয়ন পাতা দেখা হয় নীল লিঙ্কজনিত ক্লিকের ফলে।

পেইজ প্রিভিউ ফীচার চালুর পর পাঠক নির্বিঘ্নে তথ্য পাবেন বলে আশা করা হচ্ছে। এর মাধ্যমে কোনো একটি নীল লিঙ্কের উপর (অর্থাৎ যে বিষয়ে উইকিপিডিয়ায় নিবন্ধ রয়েছে) মাউসের কার্সর রাখলেই উক্ত নিবন্ধ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদর্শিত হবে।

ভবিষ্যতে পাতা প্রাকদর্শন সেবার আরো উন্নয়ন করা হবে বলে উইকিমিডিয়া ফাউন্ডেনের ডিজাইন ম্যানেজার, অডিয়েন্সেস ম্যানেজার নির্জার পঙ্গরকার জানান।

Translate »
Share This