ছবি: জ্যাকরি ম্যাকুন/সিসি-বাই-এসএ ৪.০

উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং কিউইক্স পারস্পরিক অংশীদারিত্বের ভিত্তিতে সারাবিশ্বে ইন্টারনেট সংযোগ ছাড়াই উইকিপিডিয়াসহ উইকিমিডিয়ার অন্যান্য প্রকল্পসমূহে প্রবেশ, প্রসার এবং সমৃদ্ধকরণের ব্যাপারে একটি চুক্তি সই করেছে। উইকিমিডিয়ার ভবিষ্যৎ দিকনির্দেশনা-২০৩০-এর অংশ হিসেবে চুক্তিটি করা হয়।

এই অংশীদারী চুক্তির ভিত্তিতে বিশ্বব্যাপী উইকিপিডিয়ায় অফলাইন প্রবেশাধিকার উন্নত করার জন্য বিভিন্ন পর্যায়ে ২,৭৫,০০০ মার্কিন ডলার খরচ করা হবে। কিউইক্স হলো সুইজারল্যান্ড ভিত্তিক একটি মুক্ত উৎস ও বিনামূল্যের প্রোগ্রাম, যা ইন্টারনেট সংযোগ ছাড়া বিভিন্ন শিক্ষামূলক ওয়েবসাইটে প্রবেশাধিকার প্রদান করে। মূলত উন্নয়নশীল দেশসমুহে, যেখানে ইন্টারনেট সংযোগ পাওয়া কঠিন অথবা  অনেক ব্যয়বহুল, তাদের জন্য সফ্‌টওয়্যারটি নকশা করা হয়েছে।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের সাথে কিউইক্সের এই চুক্তির ফলে কম্পিউটারে উইন্ডোজ, লিনাক্স ও ম্যাক অপারেটিং সিস্টেম ব্যবহারকারী, এমনকি অ্যান্ড্রোয়েড মোবাইলেও বাংলা ভাষাসহ প্রায় ১০০টি ভাষায় এই সুবিধা পাওয়া যাবে। এই ব্যাপারে কিউইক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফান কয়লেট ম্যাটিলন বলেন, “আমরা বিশ্বাস করি একদিন পৃথিবীর সমস্ত মানুষ ইন্টারনেট ব্যবহার করবে। তখন অফলাইনে ইন্টারনেট ব্যবহার করার সমস্ত প্রক্রিয়া বিলুপ্ত হয়ে যাবে। কিন্তু আমরা জানি বর্তমান বিশ্বে অসংখ্য মানুষ ইন্টারনেট সংযোগের বাইরে রয়ে গেছে এবং আজই এর কোনো সমাধান বের করা প্রয়োজন। কিউইক্স হলো এরকমই একটি সমাধান।” অফলাইনে উইকিপিডিয়ায় প্রবেশাধিকার নিশ্চিত করা হলে বিশ্বব্যাপী মুক্ত জ্ঞান চর্চা এবং বিতরণে মানুষের কার্যক্রম বহুগুণ বেড়ে যাবে।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এনি গোমেজ বলেন, “আমরা এমন একটি বিশ্বের প্রতিশ্রুতি দিয়েছি যেখানে মানবজাতির জ্ঞান ভান্ডারে প্রত্যেক মানুষের অবাধ প্রবেশাধিকার থাকবে। আজকের চুক্তিটি সেই প্রতিশ্রুতি পূরণে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।”

Translate »
Share This