২০১৭-২০১৮ সালে সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি (সিআইএস), উইকিমিডিয়া ভারত তথা বিভিন্ন ব্যবহারকারী দলের সঙ্গে নিবিড় সমন্বয় সাধন করে এবং বিভিন্ন ভারতীয় ভাষাগুলিতে স্থানীয়ভাবে প্রাসঙ্গিক তথা উচ্চমানের বিষয়বস্তু তৈরি করার জন্য উইকিপিডিয়া সম্প্রদায়দের উৎসাহ প্রদান করে উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং গুগল একটি অনলাইন প্রোগ্রাম পরিচালনা করে। ব্যাঘ্র প্রকল্প এডিটাথন শীর্ষক এই প্রোগ্রামটির মূল উদ্দেশ্য ছিল ভারতে ইন্ডিক ভাষাসমূহের উইকিপিডিয়া প্রকল্পসমূহতে বিষয়বস্তুর সমতা আনা এবং প্রয়োজনীয় ক্ষেত্রে উইকিপিডিয়ানদের ইন্টারনেট অ্যাক্সেসের জন্য ল্যাপটপ এবং বৃত্তির মাধ্যমে সহায়তা করা।

বাংলা উইকিপিডিয়ায় এই এডিটাথনের সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন মৌর্য্য বিশ্বাস ও সুমিতা রায় দত্ত। এই প্রোগ্রামটি মূলত উইকিমিডিয়া ভারতের সৌজন্যে এবং আয়োজনে পরিচালিত হলেও এতে ভারত ও বাংলাদেশ, দুই দেশের বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় অংশগ্রহণ করে। এই প্রকল্পের আওতায় দুই বাংলার গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব; পশ্চিমবঙ্গের প্রশাসনিক এলাকা, শিল্প, খনিজ ও অর্থনীতি; ভারতের বিভিন্ন জেলা; খেলাধুলা, শিল্প ও সংস্কৃতি, শিক্ষা প্রতিষ্ঠান, সেনাবাহিনী ও যুদ্ধাস্ত্র, ধর্ম, ও বিজ্ঞান বিষয়ক নিবন্ধ তৈরি ও মানোন্নয়ন করা হয়। মোট ১০১জন সম্পাদক এতে অংশগ্রহণের জন্য নাম যোগ করলেও ১৮জন সম্পাদক সক্রিয়ভাবে কাজ করেন এবং মোট ৩৮০টি নিবন্ধ তৈরি ও নিবন্ধের মানোন্নয়নে কাজ করেন। নিবন্ধের সংখ্যা অনুযায়ী সামগ্রিক প্রকল্পে বাংলা উইকিপিডিয়া যথাক্রমে পাঞ্জাবি, তামিল ও উর্দুর পর চতুর্থ স্থান অধিকার করে।

বিভিন্ন ভাষা প্রকল্পে অবদানকারীদের অবদানের উপর ভিত্তি করে প্রতি মাসে তিনজনকে যথাক্রমে ৩০০০, ২০০০ ও ১০০০ টাকা পুরস্কার প্রদানের ঘোষণা দেওয়া হয়। এছাড়া তিন মাস ব্যাপী প্রতিযোগিতা শেষে, সম্প্রসারিত বা তৈরি করা সর্বাধিক সংখ্যক নিবন্ধ তৈরিকারী সম্প্রদায়কে সামগ্রিকভাবে একটি পুরস্কার প্রদানের ঘোষণা দেওয়া হয়। তাতে বিজয়ী সম্প্রদায়ের জন্য ৩ দিনের একটি বিশেষ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হবে।

Translate »
Share This