এই ছবিটি ২০১৮ সালের উইকি লাভস আর্থ বাংলাদেশ পর্বের প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করেছে। ছবিটি তুলেছেন আব্দুল মুমিন যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

সমাপ্ত হল বিশ্বের বিভিন্ন দেশের প্রাকৃতিক সংরক্ষিত অঞ্চলগুলোর ছবি নিয়ে আন্তর্জাতিক ছবি প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ’। প্রতিযোগিতা চলাকালীন ৩৭১জন অংশগ্রহণকারী বাংলাদেশের সংরক্ষিত অঞ্চলসমূহ ও এর জীববৈচিত্র্য নিয়ে মোট ২৮০০টি ছবি জমা দিয়েছিলেন। মাসব্যাপী ছবিসমূহ মোট পাঁচটি ধাপে ভিন্ন ভিন্ন দেশের ৪জন অভিজ্ঞ বিচারক পর্যালোচনা শেষে বিজয়ী হিসেবে ১০টি ছবি নির্বাচন করেছেন। প্রথম স্থান অধিকার করে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আব্দুল মুমিনের তোলা গগণবেড় বা পেলিক্যানের একটি ছবি। আজিম খান রনির তোলা বলধা গার্ডেনে রক্তবেগুণী শাপলার উপর একটি মাছির ছবি দ্বিতীয় স্থান এবং যমুনা সেতু পশ্চিম পাড় ইকোপার্ক থেকে তোলা জলযানের ছবিটি তুলে তৃতীয় স্থান দখল করেছেন আশরাফুল ইসলাম শিমুল।

বিজয়ী ১০টি ছবি বাংলাদেশ থেকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় পাঠানো হবে। অংশগ্রহণকারী সব দেশের জমা দেওয়া ছবিসমূহ পর্যালোচনা করে বিচারকগণ এবছরের শেষে আন্তর্জাতিকভাবে মূল ফলাফল প্রকাশ করবেন। প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে বিজয়ী নির্ধারণী জুরি বোর্ডে জুরি হিসেবে ছিলেন সুইডেনের ডব্লিউ কার্টার, যুক্তরাজ্যের কলিন হার্কনেস, ফ্রান্সের ক্রিশ্চিয়ান ফ্যারের এবং কানাডার মাইকেল ক্লাজবান।

বিশ্বের মোট ২৮টি দেশ এবারকার আসরে অংশগ্রহণ করে। তার মধ্যে ছবি জমাদানের সংখ্যাগত দিক থেকে বাংলাদেশের অবস্থান সপ্তম। ২৪,০৯৪টি ছবি আপলোড করে জার্মানি শীর্ষস্থানে রয়েছে।

এ প্রসঙ্গে প্রতিযোগিতার সহ-সমন্বয়ক এবং উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান জানান, “২০১৭ সালে প্রথমবারের আয়োজনেই বাংলাদেশের লাউয়াছড়ার একটি ছবি আন্তর্জাতিকভাবে ১১তম স্থান লাভ করে। এবার আশা করি আমরা আরো সামনে যেতে পারব।”

প্রতিযোগিতা আয়োজনকারী প্রতিটি দেশ থেকে সেরা ১০টি ছবি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেয়। আন্তর্জাতিকভাবে যিনি প্রথম হবেন তাঁকে ২০১৯ সালে সুইডেনে অনুষ্ঠেয় উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া’য় যোগদানের সুযোগ দেওয়া হবে। এছাড়াও রয়েছে বিভিন্ন পুরস্কার। অংশগ্রহণকারী সব দেশের জমা দেওয়া ছবিসমূহ পর্যালোচনা করে বিচারকগণ এ বছরের শেষে আন্তর্জাতিকভাবে মূল ফলাফল প্রকাশ করবেন।

বাংলাদেশের বিজয়ী ১০টি ছবি দেখতে যেতে হবে এই ঠিকানায়: https://wikimedia.org.bd/blog/59-winners-wlebd2018

Translate »
Share This