শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে বড় বার্ষিক ছবি প্রতিযোগিতা উইকি লাভ্‌স মনুমেন্ট্‌স। সেপ্টেম্বর মাসজুড়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক এ প্রতিযোগিতাটি আঞ্চলিকভাবে উইকিমিডিয়ার চাপ্টার, গ্রুপ এবং স্বেচ্ছাসেবকগণ আয়োজন করে থাকেন। আঞ্চলিকভাবে বিজয়ী ছবিগুলো নিয়ে আন্তর্জাতিকভাবে চূড়ান্ত ফলাফল তৈরি হয়।

২০১৭’র আন্তর্জাতিক পর্বে তৃতীয় স্থান লাভ করা আজিম খান রনির তোলা ছবি

এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা বিভিন্ন স্থাপনার ছবি তোলেন এবং সেগুলো উইকিমিডিয়া কমন্সে আপলোড করেন। এর ফলে উক্ত ছবিগুলো উইকিপিডিয়াসহ অন্যান্য প্রকল্পে ব্যবহার করা সম্ভব হয়ে ওঠে। গিনেস বুক অনুযায়ী ২০১১ সালে আয়োজিত উইকি লাভ্‌স মনুমেন্ট্‌স ছিল বিশ্বের বৃহত্তম ছবি প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য জনগণকে মনুমেন্টের ছবি তুলতে এবং তা মুক্ত লাইসেন্সে দিতে আগ্রহী করে তোলা।

এই বছর তৃতীয়বারের মত উইকিমিডিয়া বাংলাদেশ, বাংলাদেশে এ প্রতিযোগিতার আয়োজন করছে। গতবছর আয়োজনের দ্বিতীয়বারেই আন্তর্জাতিকভাবে সেরা ১০টি ছবির মধ্যে বাংলাদেশের আজিম খান রনির তোলা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ছবি তৃতীয় এবং জুবায়ের বিন ইকবালের তোলা বায়তুল মোকাররমের আরেকটি ছবি ৭ম স্থান অধিকার করে নেয়। গত বছর এ প্রতিযোগিতায় ৫৪টি দেশের ১০ হাজার অংশগ্রহণকারী ২,৪৫,০০০ ছবি আপলোড করেছেন। প্রতিযোগিতায় তৃতীয় বিজয়ী ১০০০ ইউরো সমমূল্যের ক্যামেরা সংক্রান্ত যন্ত্রাদি এবং সপ্তম বিজয়ী ৩০০ ইউরো সমমূল্যের যন্ত্রাদি কেনার সুযোগ পান।

প্রতিযোগিতাটি ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এ বছর এই প্রতিযোগিতয় অংশ নিচ্ছে বিশ্বের ৫০টির বেশি দেশ। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে প্রাপ্ত ১০টি করে সেরা ছবি থেকে আন্তর্জাতিক বিজয়ী ঘোষণা করা হবে। আন্তর্জাতিকভাবে বিজয়ী প্রথম দশজনকে বিভিন্ন পুরস্কার প্রদান করা হবে। এছাড়া স্থানীয় পর্যায়েও স্বতন্ত্রভাবে পুরস্কার প্রদান করা হবে। এ বছর প্রতিযোগিতাটি আয়োজনে আয়োজকদের সহযোগিতা করছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ‘ইউনেস্কো’, জনপ্রিয় আলোকচিত্র শেয়ারিং ওয়েবসাইট ‘ফ্লিকার’ ও ইউরোপীয় ইউনিয়নের সহযোগী সংস্থা ‘ইউরোপানোস্ট্রা’। ২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৮ লাখের বেশি ছবি যুক্ত হয়েছে।

এ বছরের প্রতিযোগিতার বিস্তারিত: http://wikiloves.org/monuments

Translate »
Share This