সাঁওতালী উইকিপিডিয়া উদ্বোধনে কেক (ছবি: নাহিদ সুলতান/সিসি-বাই-এসএ ৪.০)

সাঁওতালী উইকিপিডিয়া উদ্বোধনে কেক (ছবি: নাহিদ সুলতান/সিসি-বাই-এসএ ৪.০)

২০১৮ সালের ২ আগস্ট সাঁওতালি ভাষায় উইকিপিডিয়া তার যাত্রা শুরু করে। পাক-ভারত উপমহাদেশের প্রাচীনতম ভাষার মধ্যে এটি একটি। বাংলাদেশ, ভারত ও নেপালে প্রায় ৭০ লক্ষ মানুষ এই ভাষায় কথা বলেন। উইকিমিডিয়া বাংলাদেশের প্রত্যক্ষ সহযোগিতায় মানিক সরেন এবং অন্যান্য আরো উইকিপিডিয়ানগণ অলচিকি লিপিতে লেখা সাঁওতালি ভাষার উইকিপিডিয়া চালু করার জন্য কাজ করেছেন।

সাঁওতালি উইকিপিডিয়ার লগো (লগো: উইকিমিডিয়া ফাউন্ডেশন/সিসি-বাই-এসএ ৩.০)

সাঁওতালি উইকিপিডিয়ার লগো (লগো: উইকিমিডিয়া ফাউন্ডেশন/সিসি-বাই-এসএ ৩.০)

সাঁওতালি ভাষার উইকিপিডিয়া চালুর জন্য ২০১২ সাল থেকে চেষ্টা করা হলেও ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে সেটি গতি পায়। এসময়ে বিশেষ করে বাংলাদেশ ও ভারতে বসবাসকারী সাঁওতালি সম্প্রদায়ের আগ্রহী উইকিপিডিয়ানরা একত্রে সাইটটি তৈরির জন্য কাজ করেন। এর মধ্যে উইকিমিডিয়া বাংলাদেশ থেকে ২০১২ সালে দিনাজপুরে সাঁওতালি সম্প্রদায়ের আগ্রহীদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। তারপর অনেকদিন কাজ থেমে থাকে।

সাইটটি দ্রুত চালু করার ব্যাপারে, ২০১৭ সালের সেপ্টেম্বরে ঢাকা উইকিপিডিয়া আড্ডায় বাংলাদেশের আগ্রহী সাঁওতালি সম্প্রদায়ের সাথে উইকিমিডিয়া বাংলাদেশের একটি আলোচনা হয়। আগ্রহীদের সহযোগিতায় পরবর্তীতে ২০১৭-এর ৩০ ডিসেম্বরে ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশ একটি কর্মশালার আয়োজন করে। যেখানে ভারতের সাঁওতালি উইকিপিডিয়ানদের সাথেও অনলাইনে আলোচনা হয়। পরবর্তিতে ২০১৮ খ্রিস্টাব্দের ১১ মার্চ ভারতে বসবাসকারী সাঁওতালি সম্প্রদায়ের জন্য কর্মশালার আয়োজন করা হয়। ২৮ জুন সাঁওতালি ভাষার উইকিপিডিয়া – উইকিমিডিয়ার ভাষা কমিটির অনুমোদন লাভ করে এবং ২ আগস্ট sat.wikipedia.org সাইটটি তৈরির মাধ্যমে সাঁওতালি উইকিপিডিয়ার যাত্রা শুরু হয়। ১০ই আগস্ট ঢাকার উইকিপিডিয়ানদের আড্ডায় উইকিমিডিয়া বাংলাদেশ কেক কেটে যাত্রা উদযাপন করে।

Translate »
Share This