উইকিভ্রমণের লোগো (অ্যাট্রিবিউশন: দানাপিতের কাজ অবলম্বনে মহীন রীয়াদ)

উইকিভ্রমণের লোগো (অ্যাট্রিবিউশন: দানাপিতের কাজ অবলম্বনে মহীন রীয়াদ)

বিশ্বব্যাপী ভ্রমণের উন্মুক্ত নির্দেশিকা ‘উইকিভ্রমণ’ বাংলা ভাষায় তার যাত্রা শুরু করেছে (http://bn.wikivoyage.org)। গত ৪ জুন উইকিমিডিয়ার ভাষা পর্ষদ (ল্যাঙ্গুয়েজ কমিটি) সার্বিক দিক বিশ্লেষণ করে বাংলা ভাষায় উইকিমিডিয়ার এ প্রকল্প চালুর প্রস্তাব অনুমোদন করে

উল্লেখ্য যে, উইকিমিডিয়ার নতুন কোনো প্রকল্প চালু করতে হলে প্রথমে তা ইনকিউবেটরে (http://incubator.wikimedia.org) পরীক্ষামূলকভাবে রাখা হয়। এরপর ভাষা কমিটি নতুন প্রকল্পের প্রয়োজনীয়তা, সম্ভাবনা ইত্যাদি দিক বিশ্লেষণ করে আবেদনটি বিবেচনা করে থাকে।

পুরো প্রকল্পটি বাংলা ভাষায় চালু করার ব্যাপারে শুরু থেকেই সক্রিয় অবদানকারী ছিলেন উইকিমিডিয়ান আফতাবুজ্জামান লিমন। বাংলায় উইকিভ্রমণের যাত্রা প্রসঙ্গে তিনি বলেন, “উইকিভ্রমণের কাজ শুরু হয় ২০১৩’র ১৬ই জানুয়ারি। তখন থেকে ২০১৭ খ্রিস্টাব্দের নভেম্বর পর্যন্ত কয়েকজন উইকিপিডিয়ান উইকিভ্রমণে অল্পকিছু সম্পাদনা করেছিলেন। ২০১৭-র ডিসেম্বরে আমি বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় উইকিভ্রমণ বাংলায় চালু করতে বাংলা উইকি সম্প্রদায়ের সমর্থন জানতে চেয়ে প্রস্তাব করি। মোটামুটি সবাই এতে সমর্থন জানান। ঐ মাস থেকেই কয়েকজন কাজ শুরু করি। সবাই মিলে মার্চ মাস পর্যন্ত ৩০০টির বেশি নিবন্ধ তৈরি করার পর আমি ভাষা কমিটির কাছে উইকিভ্রমণ বাংলায় চালু করার ব্যাপারে জানতে চাইলে তাঁরা ৪০০টির বেশি নিবন্ধ করার শর্ত দেন। আমরা একমাসের মধ্যেই সেই শর্ত পূরণ করে পূণঃপ্রস্তাব করলে তা তাঁদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে মে মাসের শেষের দিকে উত্থাপিত হয়। ভাষা কমিটিতে কেউ আপত্তি তুলেননি। ফলত ৪ জুন উইকিভ্রমণের বাংলা সংস্করণটি অনুমোদন পায়। আর ৭ জুন বাংলায় উইকিভ্রমণ সাইট তৈরি হয়।”

উইকিভ্রমণে মূলত পর্যটন বিষয়ক প্রয়োজনীয় তথ্যাবলী পাওয়া যায়। এর ফলে নতুন কোনো স্থানে ঘুরতে যাওয়ার আগেই উক্ত স্থানে যাতায়াত, থাকার সুবিধা বিষয়ক বিস্তারিত সকল কিছু জেনে নেওয়া সম্ভব হয়।

Translate »
Share This